রাজশাহী বিশ্ববিদ্যালয় | ফাইল ছবি

প্রতিনিধি রাজশাহী বিশ্ববিদ্যালয়: শিক্ষার্থীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুনকে অপসারণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ২৪ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে। সোমবার তাঁরা এই শিক্ষকের বিরুদ্ধে উপাচার্যের কাছে লিখিত অভিযোগ জমা দেন। 

অভিযোগে বলা হয়েছে, অধ্যাপক আল মামুন বিভাগের নারী শিক্ষার্থীদের পোশাক নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন এবং বৈষম্যবিরোধী আন্দোলনের বিপক্ষে ফেসবুকে পোস্ট করেছেন।

শিক্ষার্থীরা গণমাধ্যমের কাছে কিছু প্রমাণও উপস্থাপন করেছেন। তাঁরা জানান, অধ্যাপক আল মামুনের অবহেলার কারণে সেশনজট সৃষ্টি হয়েছে এবং তাঁর সভাপতিত্বে অর্থ কেলেঙ্কারির অভিযোগ উঠেছে। শিক্ষার্থীরা লিখিত অভিযোগপত্রে উল্লেখ করেন, ‘উদ্দেশ্যপূর্ণ ফল বিপর্যয় এবং উত্তরপত্র মূল্যায়নে পক্ষপাতিত্বের কারণে আমরা সঠিক মূল্যায়নের প্রতি শঙ্কা প্রকাশ করছি। সুতরাং, আমরা অধ্যাপক আল মামুনকে ক্লাস, ভাইভা বোর্ডের সদস্য, সেকেন্ড এক্সামিনার বা পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নকারী হিসেবে প্রত্যাখ্যান করছি।’

অধ্যাপক আল মামুন এ অভিযোগগুলোকে মিথ্যা বলে উল্লেখ করেন এবং বলেন, "শিক্ষকদের কারণেই সেশনজট হয়েছে। শিক্ষার্থীদের মাধ্যমে আমার ইমেজ খারাপ করার চেষ্টা করা হচ্ছে। বিভাগের অর্থ ব্যয়ে আমি একা নই, অন্যান্য শিক্ষকও ছিলেন। আমি সঠিক তদন্ত চাই।"

বিভাগের বর্তমান সভাপতি সহযোগী অধ্যাপক শরিফুল ইসলাম বলেন, "শিক্ষার্থীরা তাদের দাবির বিষয়ে আমাকে জানিয়েছে। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব এবং শিক্ষার্থীদের মঙ্গলের কথা চিন্তা করে সঠিক সিদ্ধান্ত নেওয়া হবে।"

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সালেহ্ হাসান নকীব জানান, "শিক্ষার্থীদের অভিযোগগুলো খতিয়ে দেখে লিগ্যাল সেলের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।"