‘বলী’ সিনেমার দৃশ্য | ছবি: পরিচালকের সৌজন্যে

বিনোদন প্রতিবেদক:  ৯৭তম অস্কারে যাচ্ছে বাংলাদেশের সিনেমা ‘বলী: দ্য রেসলার’। সিনেমাটি অস্কারে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবে বলে জানিয়েছেন অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া কো-অর্ডিনেটর রবিন শামস। ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত এই সিনেমাটি মঙ্গলবার রাতে বাংলাদেশ অস্কার কমিটির চূড়ান্ত অনুমোদন পায়।

গত মাসে ৯৭তম অস্কারে মনোনয়নের জন্য আহ্বান জানানো হয়। সেখানে ‘বলী’ সিনেমাটি প্রযোজনা প্রতিষ্ঠান জমা দেয়। প্রিভিউ কমিটিতে সিনেমাটি জমা দিতে অস্কারের শর্ত অনুযায়ী, কানাডায় স্বল্প পরিসরে মুক্তি দেওয়া হয়। অস্কারের নিয়ম অনুযায়ী, যুক্তরাষ্ট্রের বাইরে কোনো দেশে বাণিজ্যিকভাবে সাত দিন সিনেমা চললে তা অস্কারে জমা দেওয়া যায়। গত শুক্রবার সিনেমাটি মুক্তি পেলেও সাত দিন চলার শর্ত এখনো পূরণ হয়নি। তবে অস্কার কমিটি জানায়, ৩০ সেপ্টেম্বর থেকে ৭ দিন চললেও শর্ত পূরণ হবে।

পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী কানাডা থেকে প্রতিক্রিয়ায় বলেন, “বাংলাদেশের অস্কার কমিটি বলীকে গুরুত্বের সঙ্গে নিয়েছে, এজন্য তাদের আন্তরিক ধন্যবাদ। অস্কার জিতব কি না জানি না, তবে বছরের সেরা সিনেমার সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে আছি বলে মনে করি না। বলীতে নাসির উদ্দিন খানের অভিনয় আমার চোখে এ বছরের সেরা।”

‘বলী’ সিনেমার গল্প বাংলাদেশের বলী খেলাকে কেন্দ্র করে। বুসান চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস বিভাগের বিচারকদের মতে, সিনেমাটি একটি দুর্দান্ত সিঙ্গেল রাউন্ড ম্যাচ, যেখানে জাদুকরিভাবে গল্প বলা হয়েছে। সিনেমাটি বুসান উৎসবে সর্বোচ্চ পুরস্কার জিতে আন্তর্জাতিক অঙ্গনে আলোচিত হয়। এছাড়া চীনের সাংহাই চলচ্চিত্র উৎসব ও ভারতের এনএফডিসি ফিল্ম বাজার কো-প্রোডাকশন মার্কেটেও অংশ নেয়।
 
‘বলী’ সিনেমার নতুন পোস্টার | ছবি: সংগৃহীত

সরকারি অনুদানে নির্মিত ‘বলী’র প্রযোজক পিপলু আর খান, সহ–প্রযোজক সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, প্রিয়াম অর্চি, অ্যাঞ্জেল নূর, এ কে এম ইতমাম প্রমুখ। ২০২৫ সালের ২ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কার অ্যাওয়ার্ড, যেখানে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগের পুরস্কার দেওয়া হবে।