ইসরায়েলের আশকেলন থেকে দেখা যাচ্ছে, আইরন ডোম রকেট আটকাচ্ছে। ১ অক্টোবর | ছবি: রয়টার্স

পদ্মা ট্রিবিউন ডেস্ক: ইরানি ক্ষেপণাস্ত্র হামলার মুখে ইসরায়েলি নিরাপত্তা মন্ত্রিসভা জরুরি বাংকারে আশ্রয় নিয়েছে। 

ইসরায়েলি একটি সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, এক ঘণ্টার মধ্যে তেল আবিব, জেরুজালেম ও হাইফা লক্ষ্য করে ১২টির বেশি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। 

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, এ হামলা ইরানের দ্বারা চালানো হয়েছে এবং ইসরায়েলি নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছে। হামলায় ক্ষয়ক্ষতির কোনো খবর এখনো পাওয়া যায়নি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন পোস্টে দেখা যাচ্ছে, মঙ্গলবার ইরানের আকাশ আলোকিত হয়ে ওঠে, যখন তাবরিজ, খাসান ও তেহরানের উপকণ্ঠ থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এর আগে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ইরানের হামলার বিষয়ে সতর্ক করেছিল।

ইসরায়েলে বিমান হামলার সতর্ক সাইরেন বাজানো হলে মানুষ আশ্রয় নিচ্ছে | ছবি: রয়টার্স

এদিকে, জাতিসংঘে ইরানের স্থায়ী মিশনের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলকে তেহরানের সমুচিত জবাব দেওয়া হয়েছে। এক্সে দেওয়া বার্তায় বলা হয়, সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতি ইরানের আইনি, যুক্তিসংগত ও বৈধ প্রতিক্রিয়া জানানো হয়েছে। ইরানের স্থায়ী মিশন আরও জানায়, যদি ইসরায়েল এর জবাব দেওয়ার সাহস দেখায় বা আরও নৃশংসতা করে, তবে পরবর্তী সময়ে আরও কঠোর প্রতিক্রিয়া দেখানো হবে। হামলার ফলে আঞ্চলিক রাষ্ট্রগুলো ও ইসরায়েল-সমর্থকদের দূরে থাকার জন্যও ইরান আহ্বান জানিয়েছে।