যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে বৈঠকে অ্যান্টনি ব্লিঙ্কেন ও এস জয়শঙ্কর। ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র, ১ অক্টোবর | ছবি: এক্স থেকে নেওয়া

পদ্মা ট্রিবিউন ডেস্ক: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত এই বৈঠকে তাঁরা ভারতীয় উপমহাদেশের চলমান ঘটনাবলীসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো বিজেপি সরকার গঠন করার পর, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সফরে যুক্তরাষ্ট্রে গেছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরে অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে দ্বিপক্ষীয় সহযোগিতা, মধ্যপ্রাচ্য, ভারতীয় উপমহাদেশের চলমান ঘটনা, ভারত-প্রশান্ত মহাসাগর ও ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা হয়।

বৈঠকের পর, সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ একটি পোস্টে এস জয়শঙ্কর লিখেছেন, “আজ ওয়াশিংটন ডিসিতে অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করে আমি উচ্ছ্বসিত। আমরা দ্বিপক্ষীয় সহযোগিতা, পশ্চিম এশিয়া (মধ্যপ্রাচ্য) পরিস্থিতি, ভারতীয় উপমহাদেশে চলমান ঘটনাবলী, ভারত ও প্রশান্ত মহাসাগর এবং ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করেছি।”

মার্কিন পররাষ্ট্র দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ব্লিঙ্কেন এবং জয়শঙ্কর যুক্তরাষ্ট্র ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও গভীর করার বিষয়ে আলোচনা করেছেন। পাশাপাশি আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা, নতুন ও সংবেদনশীল প্রযুক্তি নিয়ে সহযোগিতা জোরদার করার বিষয়েও আলোচনা হয়েছে।

গত আগস্টে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইউক্রেন সফরের উল্লেখ করে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেনে টেকসই শান্তি প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বারোপ করেন। জলবায়ু পরিবর্তনের কারণে উদ্ভূত সংকট মোকাবিলায় নবায়নযোগ্য জ্বালানির উদ্যোগ গ্রহণের বিষয়েও আলোচনা হয়েছে।