প্রতিনিধি কক্সবাজার

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা আশ্রয়শিবির | ফাইল ছবি

কক্সবাজারের উখিয়ার ময়নারঘোনা আশ্রয়শিবিরে (ক্যাম্প-১৭) সন্ত্রাসীরা হামলা চালিয়ে একই পরিবারের তিনজনকে হত্যা করেছে। আজ সোমবার ভোরে এস-৪ ব্লকের লালপাহাড় সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন আহমেদ হোসেন (৬০), তাঁর ছেলে সৈয়দুল আমিন (২৮) এবং মেয়ে আসমা বেগম (১৩)। আশ্রয়শিবিরের নিরাপত্তার দায়িত্বে থাকা ১৪ এপিবিএনের অধিনায়ক ও অতিরিক্ত ডিআইজি মো. ইকবাল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

মো. ইকবাল বলেন, ভোর ৫টার দিকে ১৫-২০ জনের একটি সশস্ত্র সন্ত্রাসী দল আহমেদ হোসেনের ঘরে ঢুকে গুলি চালায়। এতে আহমেদ হোসেন ও তাঁর দুই সন্তান নিহত হন। জানা গেছে, সৈয়দুল আমিন আরাকান স্যালভেশন আর্মি (আরসা) গোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিলেন, যা সন্ত্রাসীদের হামলার কারণ হিসেবে ধরা হচ্ছে।

ঘটনার পর থেকে আশ্রয়শিবিরের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এক রোহিঙ্গা নেতা জানান, সৈয়দুল আমিন আরাকান রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন (আরএসও) ছেড়ে আরসায় যোগ দেওয়ায় আরএসওর সদস্যরা প্রতিশোধ নিতে এই হামলা চালিয়েছে। আহমেদ হোসেন ও সৈয়দুল আমিন ঘটনাস্থলেই মারা যান। আসমা বেগমকে গুরুতর আহত অবস্থায় কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হলে সেখানে তাঁর মৃত্যু হয়।

উখিয়া থানার ওসি আরিফ হোছাইন জানান, নিহতদের মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

এ ঘটনাটি ছাড়াও আশ্রয়শিবিরগুলোতে চলতি বছর সংঘর্ষের ঘটনা বাড়ছে। ২ অক্টোবর উখিয়ার হাকিমপাড়া ও জামতলী আশ্রয়শিবিরে আরসা ও আরএসওর মধ্যে সংঘর্ষে ১০ বছরের এক শিশু নিহত এবং পাঁচজন আহত হয়। আশ্রয়শিবিরে আধিপত্য বিস্তার ও মাদক চোরাচালানের টাকা নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশের তথ্যমতে, এ বছরের ২১ অক্টোবর পর্যন্ত রোহিঙ্গা শিবিরগুলোতে ৬৪টি সংঘর্ষের ঘটনায় ৭২ জন নিহত হয়েছেন।