নিজস্ব প্রতিবেদক

সংবাদ সম্মেলনে কথা বলছেন আইন উপদেষ্টা আসিফ নজরুল | ছবি: পদ্মা ট্রিবিউন

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মিথ্যাচার করেছেন বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা আসিফ নজরুল। তিনি আরও বলেন, "শেখ হাসিনার পদত্যাগ নিয়ে স্ববিরোধী বক্তব্য দিয়ে রাষ্ট্রপতি তাঁর শপথ ভঙ্গ করেছেন।"

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. আসিফ নজরুল এ কথা বলেন।

শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য সম্পর্কে জানতে চাইলে আসিফ নজরুল বলেন, “রাষ্ট্রপতির এই পদে থাকার যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। যদি তিনি তাঁর বক্তব্যে অটল থাকেন, তাহলে বিষয়টি উপদেষ্টা পরিষদে যাবে এবং সেখান থেকে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।”

তিনি আরও বলেন, “সুপ্রিম কোর্টের বিচারপতিরা মতামত দিয়েছেন যে রাষ্ট্রপতি স্ববিরোধী বক্তব্য দিচ্ছেন। তাঁর এ পদে থাকার আর অধিকার নেই। ভাষণে তিনি বলেছেন, শেখ হাসিনা পদত্যাগ করেছেন। এখন আড়াই মাস পরে এসে তিনি কীভাবে এমন কথা বলেন? তিনি আর রাষ্ট্রপতির পদে থাকতে পারেন না।”

সম্প্রতি 'জনতার চোখ' নামের একটি সাপ্তাহিক পত্রিকায় প্রকাশিত একটি অনুসন্ধানী প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন— এমন কোনো দালিলিক প্রমাণ পাওয়া যায়নি। এই ইস্যুটি নিয়ে দেশজুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে।