নিজস্ব প্রতিবেদক

জেড আই খান পান্না | ফাইল ছবি

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্নার নাম হত্যাচেষ্টা মামলার এজাহার থেকে বাদ দিতে আবেদন করেছেন মামলার বাদী মো. বাকের। আজ সোমবার দুপুর ১২টার দিকে এই আবেদন জমা দেওয়া হয়, খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. দাউদ হোসেন  এ তথ্য নিশ্চিত করেছেন। এ থানাতেই মো. বাকের, জেড আই খান পান্নাসহ ১৮০ জনের বিরুদ্ধে নিজের ছেলে আহাদুল ইসলামকে হত্যাচেষ্টার অভিযোগে মামলা করেছিলেন।

মামলার এজাহারে বলা হয়, ২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের সময় আহাদুল ইসলাম গুলিবিদ্ধ হন এবং মারধরের শিকার হন। এই মামলায় ৯৪ নম্বর আসামি ছিলেন জেড আই খান পান্না। মামলাটি প্রায় তিন মাস পর ১৭ অক্টোবর দায়ের করা হয়।

সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকারকর্মী জেড আই খান পান্নার বিরুদ্ধে মামলার পর সামাজিক মাধ্যমে এবং মানবাধিকার মহলে তীব্র সমালোচনা শুরু হয়। আজ হাইকোর্টের একটি বেঞ্চ তাঁকে পুলিশি প্রতিবেদন দাখিল না হওয়া পর্যন্ত আগাম জামিন দিয়েছেন।

আজ সকালে মামলার বাদী মো. বাকের বলেন, তিনি জেড আই খান পান্নাকে চেনেন না এবং অন্যদের পরামর্শে মামলা করেছেন। দুপুরের দিকে থানায় এসে তিনি জেড আই খান পান্নার নাম এজাহার থেকে বাদ দেওয়ার আবেদন জমা দেন। আবেদনপত্রে তিনি উল্লেখ করেন, "অজ্ঞতাবশত ও ভুলক্রমে আইনজীবী জেড আই খান পান্নাকে আসামি করা হয়েছে। তাঁকে বাদ দিয়ে মামলা তদন্ত করে প্রতিবেদন দাখিল করার অনুরোধ জানানো হলো।"

খিলগাঁও থানার ওসি মো. দাউদ হোসেন জানান, মো. বাকের নিজেই এসে আবেদন জমা দিয়েছেন, এবং তাঁর স্বাক্ষর রয়েছে। কোনো চাপের কারণে এ আবেদন করা হয়নি বলে তিনি নিশ্চিত করেছেন।

জেড আই খান পান্না আইন ও সালিশ কেন্দ্রের (আসক) চেয়ারপারসন এবং দীর্ঘদিন ধরে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। কোটা সংস্কার আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর গুলি চালানো বন্ধের আদেশ চেয়ে তিনি আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করেন।