নিজস্ব প্রতিবেদক

পরিবেশ অধিদপ্তরের সভাকক্ষে রোববার অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান | ছবি: পদ্মা ট্রিবিউন

রাজধানীর বাজারগুলোকে ৩১ ডিসেম্বরের মধ্যে পলিথিন ও পলিপ্রোপাইলিন শপিং ব্যাগমুক্ত করার লক্ষ্যে পুরস্কার ঘোষণা করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি জানান, পলিথিন ব্যাগের উৎপাদন, পরিবহন, বিপণন ও মজুত সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। এর বিকল্প হিসেবে পাট, চটসহ পরিবেশবান্ধব ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হবে। শিক্ষার্থীদের এ কাজে উদ্বুদ্ধ করে সহযোগিতা করার আহ্বানও জানানো হয়েছে।
 

রোববার পরিবেশ অধিদপ্তরের সভাকক্ষে ব্যবসায়ী মালিক সমিতির সঙ্গে মতবিনিময় সভায় উপদেষ্টা এসব কথা বলেন।

তিনি আরও বলেন, "পলিথিন পরিবেশ ও স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। ব্যবসায়ীদের সহযোগিতা ব্যতীত এই নিষেধাজ্ঞা কার্যকর করা সম্ভব নয়। সরকার কঠোর পদক্ষেপ নিচ্ছে, তবে আমরা চাই ব্যবসায়ীরা এই উদ্যোগের অংশীদার হোন।"

পরিবেশ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় অতিরিক্ত সচিব (পরিবেশ) এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকও বক্তব্য দেন। উন্মুক্ত আলোচনায় ব্যবসায়ী নেতারা সরকারের এই উদ্যোগের প্রতি সমর্থন প্রকাশ করে বিভিন্ন পরামর্শ প্রদান করেন।