নিজস্ব প্রতিবেদক

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে এবি পার্টির সংবাদ সম্মেলনে বক্তব্য দেন যুগ্ম সদস্যসচিব আসাদুজ্জামান। ঢাকা, ১৭ অক্টোবর | ছবি: পদ্মা ট্রিবিউন

এবি পার্টি নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে স্বল্প ও দীর্ঘমেয়াদি পদক্ষেপ গ্রহণের জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। পাশাপাশি, অতি প্রয়োজনীয় পণ্যের তালিকা নির্ধারণ করে স্বল্প সময়ের জন্য সেগুলোর আমদানি উন্মুক্ত করা ও শুল্ক হ্রাস বা শুল্কমুক্ত আমদানির সুযোগ দেওয়ার পরামর্শ দিয়েছে দলটি।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দলটির নেতারা এসব কথা বলেন। ‘নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ও সিন্ডিকেট বাণিজ্য রোধে অন্তর্বর্তী সরকারের করণীয়’ শীর্ষক এই সংবাদ সম্মেলনে বক্তব্য দেন এবি পার্টির যুগ্ম সদস্যসচিব আসাদুজ্জামান। 

তিনি বলেন, "বর্তমান অন্তর্বর্তী সরকারকে দ্রব্যমূল্যের সমস্যা সমাধানে স্বল্প ও দীর্ঘমেয়াদি পদক্ষেপ গ্রহণ করতে হবে। স্বল্প মেয়াদে জনগণের দুর্ভোগ লাঘবে অতি প্রয়োজনীয় পণ্যের তালিকা নির্ধারণ করে সেগুলোর আমদানি উন্মুক্ত করা এবং শুল্ক হ্রাস বা শূন্য শুল্কে আমদানির সুযোগ দিতে হবে। দীর্ঘ মেয়াদে জনগণের চাহিদা অনুযায়ী ২০ থেকে ২৫টি অতি প্রয়োজনীয় পণ্য উৎপাদন ও সরবরাহে করপোরেট ও ডিজিটাল ব্যবস্থা চালু করতে হবে। মধ্যস্বত্বভোগীদের প্রভাব কমিয়ে সরাসরি কৃষকদের কাছ থেকে ভোক্তাদের কাছে পণ্য পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।"

সংবাদ সম্মেলনে এবি পার্টির আহ্বায়ক মেজর (অব.) আবদুল ওহাব বলেন, "দেশের জনগণ, রাজনৈতিক দল ও ছাত্র–জনতা সবাই এই সরকারকে যেন তারা নিরাপদে জীবন যাপন করতে পারে, খাবার কিনতে ঋণ করতে না হয় এবং চিকিৎসার জন্য দ্বারে দ্বারে ঘুরতে না হয়, সে জন্য ব্ল্যাঙ্ক চেক দিয়েছে। আমরা সরকারের উপদেষ্টাদের অনুরোধ করব, জনগণের কষ্ট বুঝে সেই অনুযায়ী ব্যবস্থা নিন।"

এছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দলটির যুগ্ম আহ্বায়ক লেফটেন্যান্ট কর্নেল (অব.) হেলাল উদ্দিন, প্রচার সম্পাদক আনোয়ার সাদাত, মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন, সহকারী সদস্যসচিব সাঈদ নোমান, মেহেদী হাসান চৌধুরী, ঢাকা মহানগর উত্তরের সদস্যসচিব সেলিম খান ও দক্ষিণের যুগ্ম সদস্যসচিব সফিউল বাসার প্রমুখ।