বাসস ঢাকা

সংবাদ সম্মেলনে কথা বলছেন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে, ১৭ অক্টোবর ২০২৪ | ছবি: বাসস

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছেন, "হাইকোর্টের ১২ জন বিচারপতিকে অবসরে পাঠানোর বিষয়ে কোনো নিয়মের ব্যত্যয় হয়নি।"

বিচার বিভাগ–সম্পর্কিত এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, "অনেক দিন ধরে বিচার বিভাগের অনেক সিদ্ধান্ত ঝুলে ছিল। রাজনৈতিক সরকারগুলো সবসময় বিচার বিভাগকে নিজেদের ইচ্ছামাফিক ব্যবহার করতে চেয়েছে, ফলে এই বিষয়গুলো সমাধান করা হয়নি। সেই দায়িত্ব এখন বর্তমান সরকারের ওপর এসে পড়েছে। প্রধান বিচারপতি নিয়ম অনুযায়ী বিচারপতিদের ছুটি দিয়েছেন।"

বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের বিষয়ে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, "বিচারপতিদের অপসারণের ক্ষমতা নিয়ে দেশে অনেক রাজনীতি হয়েছে। একদিকে বিচার বিভাগের স্বাধীনতার কথা বলা হলেও, অন্যদিকে সেই বিভাগ যেন রাজনৈতিক সরকারের প্রভাব থেকে মুক্ত না থাকে, সে জন্য পুরো ক্ষমতা সংসদকে দেওয়া হয়েছে।"

গত বুধবার হাইকোর্টে বিক্ষোভ ও ঘেরাওয়ের ঘটনায় হাইকোর্ট বিভাগের ১২ জন বিচারপতিকে আপাতত বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। তবে তারা বিচারপতিদের নাম প্রকাশ করেনি। বিক্ষোভকারীদের অভিযোগ, কিছু বিচারপতি দলীয় এবং দুর্নীতিগ্রস্ত হয়ে আওয়ামী লীগের ইচ্ছা ও নির্দেশনাকে আইনে পরিণত করেছিলেন।

এ ছাড়া, যানজট নিরসনের বিষয়ে উপদেষ্টা পরিষদের বৈঠকে আলোচনা হয়েছে বলে সৈয়দা রিজওয়ানা হাসান উল্লেখ করেন। তিনি বলেন, "যানজট ব্যবস্থাপনায় আমরা শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিয়ে ট্রাফিক ব্যবস্থায় যুক্ত করতে পারি কি না, তা নিয়ে আলোচনা হয়েছে। প্রাথমিক সিদ্ধান্ত হচ্ছে, তাদের যথাযথ প্রশিক্ষণ দিয়ে এ কাজে যুক্ত করার সুযোগ আছে।"

গ্রেপ্তারি পরোয়ানা জারি করে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনা হবে কি না, এমন প্রশ্নের উত্তরে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, "বিচারের প্রয়োজনে যদি আনতে হয়, তাহলে সেই উদ্যোগ গ্রহণ করা হবে। যেহেতু ট্রাইব্যুনাল থেকে নির্দেশনা এসেছে, সরকার নিশ্চয়ই প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।"