সিএনএন

হামলার জন্য ইরানকে পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে আসছেন ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু | ফাইল ছবি: রয়টার্স

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে পাল্টা হামলার পরিকল্পনা করেছে ইসরায়েল। আজ বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এই তথ্য জানিয়েছে, তবে সূত্রটি বিস্তারিত কিছু জানায়নি।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করেনি বলে সিএনএন উল্লেখ করেছে।

সূত্রের বরাতে সিএনএন জানায়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ কর্মকর্তারা যুক্তরাষ্ট্রকে আশ্বস্ত করেছেন যে, তেল বা পারমাণবিক স্থাপনার পরিবর্তে ইরানের সামরিক স্থাপনাগুলোতে সীমিত পরিসরে পাল্টা হামলা চালানো হবে।

মার্কিন কর্মকর্তাদের বরাতে সিএনএন আরও জানায়, ইসরায়েল ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ইরানে হামলা চালাতে পারে। এমনকি চলতি মাসেই এই হামলা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গত ১ অক্টোবর ইরান থেকে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় ইসরায়েলের ওপর। তেহরান জানায়, লেবাননের হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ এবং ফিলিস্তিনের হামাস নেতা ইসমাইল হানিয়াকে হত্যার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

এরপর থেকে ইরানকে কঠিন পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে আসছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট সম্প্রতি বলেন, ইরানে ইসরায়েলের হামলা হবে ‘মারাত্মক, সুনির্দিষ্ট এবং বিস্ময়কর।’

অন্যদিকে, ইরানও পাল্টা হুঁশিয়ারি দিয়েছে। আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল হামলা চালালে তেহরান ‘কঠিন ও বেদনাদায়ক’ জবাব দিতে প্রস্তুত। ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে এক ফোনালাপে এ কথা জানান।

এদিকে, ইরানের হামলার মধ্যে ফিলিস্তিনের গাজা ও লেবাননে হামলা জোরদার করেছে ইসরায়েল। আজ লেবাননের নাবাতিয়েহ শহরের পৌর ভবনে ইসরায়েলের হামলায় মেয়র আহমদ কাহিলসহ পাঁচজন নিহত হন। নিহতদের মধ্যে পৌরসভার গণমাধ্যম কর্মকর্তা মোহাম্মদ সালিম বিতারও রয়েছেন।

হিজবুল্লাহও পাল্টা রকেট হামলা চালাচ্ছে। বিশেষত, ইসরায়েলের উত্তরাঞ্চলে একাধিক রকেট হামলা হয়েছে। স্থানীয় সময় গতকাল রাতে লেবানন থেকে ৯০টি রকেট ছোড়া হয়। ইসরায়েলি বাহিনী জানিয়েছে, একটি রকেট হাইফার মাটিতে আঘাত হানে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।