নিজস্ব প্রতিবেদক

জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সাথে কথা বলছেন রুহুল কবির রিজভী | ছবি: পদ্মা ট্রিবিউন

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, "'ছাত্রদের আন্দোলনে ছাত্রলীগ ও যুবলীগের যেসব নেতা-কর্মী বন্দুক দিয়ে গুলি চালিয়েছে, তাদের এখনো গ্রেপ্তার করা হয়নি।"

রোববার বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে রিজভী এই অভিযোগ তোলেন। যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক দেশে ফিরলে তাঁকে সঙ্গে নিয়ে রিজভী জিয়াউর রহমানের কবরে যান এবং সেখানে ফাতেহা পাঠ করেন।

অন্তর্বর্তী সরকারের উদ্দেশে রিজভী প্রশ্ন তোলেন, "যারা আবু সাঈদ ও মুগ্ধকে হত্যা করেছে, তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না, এটি কী ধরনের বিচার?"

তিনি আরও বলেন, "আওয়ামী লীগের অনেক নেতা ভারতে গেছেন, অথচ তাদের পাসপোর্ট কিংবা ভিসা চেক করা হয়নি। অথচ সাধারণ বাংলাদেশি নাগরিকদের ভারতে গেলে পাসপোর্ট ও ভিসা লাগে। বিএনপির স্থায়ী কমিটির এক সদস্যকে র‍্যাব ও পুলিশ দুই মাস গুম করে ভারতে ফেলে দিয়েছিল এবং তাকে সেখানে জেল খাটতে হয়েছিল বলে তিনি অভিযোগ করেন।"  

ভারতের উদ্দেশে রিজভী বলেন, "ভারত আমাদের প্রতিবেশী দেশ। সেখানে গণতন্ত্র রয়েছে, কিন্তু তারা বাংলাদেশে কেন একতরফাভাবে আচরণ করছে? তারা কি বাংলাদেশের জনগণ ও স্বাধীনতাকে অবজ্ঞা করছে?"

এ সময় বিএনপির নির্বাহী কমিটির সদস্য মাহবুবুল ইসলাম, স্বেচ্ছাসেবক দলের নেতা জাহিদুল কবির, যুবদলের নেতা মেহেবুব মাসুম শান্তসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।