হিন্দুস্তান টাইমস

ভারতের টাটা শিল্পগোষ্ঠীর ইমেরিটাস চেয়ারম্যান রতন টাটা | ছবি: সংগৃহীত

ভারতের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান টাটা গ্রুপের ইমেরিটাস চেয়ারম্যান রতন টাটা মারা গেছেন। বুধবার মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৮৬ বছর। টাটা গ্রুপ এক বিবৃতিতে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

রতন টাটা ছিলেন টাটা গ্রুপের বিশাল সাম্রাজ্যের অভিভাবক। সম্প্রতি তাঁর স্বাস্থ্যের অবস্থা নিয়ে নানা আলোচনা চলছিল। এই পরিস্থিতিতে সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে তিনি জানান, বয়সজনিত কারণে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা চলছিল। এর বেশি কিছু নয়।

বুধবার তাঁকে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিও) ভর্তি করা হয়। এরপর তাঁর স্বাস্থ্যের অবস্থা নিয়ে গুঞ্জন শুরু হয়। শেষে টাটা গ্রুপ তাঁর মৃত্যুর কথা নিশ্চিত করে। তাঁর মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শোক প্রকাশ করেছেন।

১৯৯১ সালে রতন টাটা শিল্পপ্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১০০ বিলিয়ন ডলার সমমূল্যের এই প্রতিষ্ঠানের ব্যবসা বিভিন্ন ক্ষেত্রে, যেমন ইস্পাত থেকে সফটওয়্যার পর্যন্ত বিস্তৃত। ১০০ বছরের বেশি আগে তাঁর প্রপিতামহ এই শিল্পগোষ্ঠী প্রতিষ্ঠা করেছিলেন। রতন টাটা ২০১২ সাল পর্যন্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। চেয়ারম্যান থাকার সময়ে ১৯৯৬ সালে টাটা টেলিসার্ভিসেস প্রতিষ্ঠা করেন।

টাটা গ্রুপ ভারতের ব্র্যান্ডিংয়ে অনন্য। এই ব্র্যান্ডিংয়ে সবচেয়ে বড় অবদান রতন টাটার। অর্ধশতক ধরে তিনি নিরলস পরিশ্রম করে গ্রুপটিকে এগিয়ে নিয়ে গেছেন। ১৬০ বছরের পুরোনো এ প্রতিষ্ঠানটি বিশ্বের ১০০টি দেশের সঙ্গে ব্যবসা করে। রতন টাটা ২১ বছর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন, এই সময়ে টাটা গ্রুপের আয় ৪০ গুণ এবং মুনাফা ৫০ গুণ বেড়ে গেছে।