বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরহাদের ৩৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার রাজধানীর পুরানা পল্টনে সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে স্মরণসভায় বক্তারা | ছবি: পদ্মা ট্রিবিউন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরহাদ বৈষম্যমুক্ত সমাজ গড়ার সংগ্রামে তাঁর জীবন উৎসর্গ করেছেন। বুধবার পুরানা পল্টনের সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত স্মরণসভায় বক্তারা তাঁর এই অবদানকে বিশেষভাবে উল্লেখ করেন। সিপিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বক্তারা বলেন, মোহাম্মদ ফরহাদ ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে পাকিস্তানি আমলের স্বৈরাচারবিরোধী সংগ্রাম, মহান ভাষা আন্দোলন, আটান্নর সামরিক শাসনবিরোধী আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, উনসত্তরের গণ-অভ্যুত্থান এবং মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি নিষিদ্ধ থাকা কমিউনিস্ট পার্টিকে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের মাঝে পরিচিত করতে নিরলস কাজ করেছেন। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বিজয়ী বাংলাদেশে গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা এবং সমাজতন্ত্রের সংগ্রামে তিনি অবিচল ছিলেন।

সভায় বক্তারা উল্লেখ করেন, “মোহাম্মদ ফরহাদ ও কমিউনিস্ট পার্টির কর্মকাণ্ড তরুণ প্রজন্মসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মধ্যে উদ্দীপনা জুগিয়েছে। দেশের বিভিন্ন সংকটে স্বৈরাচারবিরোধী গণতন্ত্রের সংগ্রামে তাঁর অবদান জাতি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে।"

এ বছর তাঁর মৃত্যুবার্ষিকী উদযাপিত হচ্ছে এমন এক পরিবেশে, যেখানে সাধারণ মানুষের আকাঙ্ক্ষা হলো মর্যাদা প্রতিষ্ঠা, ভোটের অধিকার, দুর্নীতি বন্ধ, কথা বলার অধিকার এবং বৈষম্যমুক্ত সমাজব্যবস্থা প্রতিষ্ঠা। বক্তারা বলেন, “এ সংগ্রামের অন্যতম লক্ষ্য হলো এক স্বৈরাচারীর বদলে আরেক স্বৈরাচার যেন প্রতিষ্ঠা না হয়। আমাদের পার্টির দীর্ঘদিনের সংগ্রামের স্লোগান হচ্ছে, দুঃশাসন হটাও, ব্যবস্থা বদলাও।"

সভায় মুক্তিযুদ্ধের পর বিভিন্ন সময়ে ক্ষমতায় থাকা সরকারগুলো মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেন বক্তারা। তাঁরা বলেন, মুক্তিযুদ্ধকে বিতর্কিত করা হয়েছে এবং স্বৈরাচারী ক্ষমতা টিকিয়ে রাখতে এটি ব্যবহার করা হয়েছে।

সভায় সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে বক্তব্য দেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন (প্রিন্স), মিহির ঘোষ, মাহবুবুর আলম, সাজ্জাদ জহির চন্দন, সাজেদুল হক রুবেল, হাসান তারিক চৌধুরী, বিমল মজুমদার, মোতালেব হোসেন, খান আসাদুজ্জামান মাসুম, ছাত্রনেতা মাহির শাহরিয়ার রেজা প্রমুখ।

সকালেই ঢাকার বনানী কবরস্থানে প্রয়াত মোহাম্মদ ফরহাদের কবরস্থানে সিপিবি ও বিভিন্ন সংগঠন এবং পরিবারের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেনসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ফরহাদের জন্মস্থান পঞ্চগড়ের বোদাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় স্মরণসভা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।