টাকা | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরকার ২০ টাকা, ১০০ টাকা, ৫০০ টাকা ও ১০০০ টাকা মূল্যমানের নতুন নোট ছাপানোর পরিকল্পনা করেছে। এসব নোটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি না থাকার সম্ভাবনা রয়েছে বলে অর্থ মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে।

প্রাথমিকভাবে এই চার ধরনের নোটে বঙ্গবন্ধুর ছবি না রাখার সিদ্ধান্ত নেওয়া হলেও, ভবিষ্যতে সব নোট থেকেই তাঁর ছবি তুলে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। নতুন নোট বাজারে আসতে প্রায় দেড় বছরের মতো সময় লাগতে পারে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংককে নতুন নোটের নকশার প্রস্তাব জমা দিতে অনুরোধ করেছে। নতুন নোট ছাপানোর বিষয়ে সুপারিশ করবে বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ও নকশা উপদেষ্টা কমিটি। এই কমিটির সভাপতি হচ্ছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর-১, এবং কমিটিতে চিত্রশিল্পীরাও রয়েছেন।

বর্তমানে বাংলাদেশের ২ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত সব কাগুজে নোটে বঙ্গবন্ধুর ছবি রয়েছে, এবং কোনো কোনো নোটে উভয় পাশেই তাঁর ছবি আছে। নতুন নোট প্রচলন হলেও পুরোনো সব নোট চালু থাকবে।

স্বাধীনতার পর ১৯৭২ সালে প্রথমবারের মতো ১, ৫, ১০ ও ১০০ টাকার নোট ছাড়া হয়, যেখানে শেখ মুজিবের ছবি ছিল। আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর থেকে সব নোটে বঙ্গবন্ধুর প্রতিকৃতি রাখার প্রথা শুরু হয়।

বর্তমানে বাংলাদেশ ব্যাংক ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ১০০০ টাকার নোট ছাপায়, এবং অর্থ বিভাগ ১, ৫, ১০, ২৫ ও ৫০ পয়সা; এক টাকা, দুই টাকা ও পাঁচ টাকার নোট ও ধাতব মুদ্রা ইস্যু করে।