বিএসসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক। ০৫ অক্টোবর ২০২৪, সকাল ১০টার দিকে | ছবি: পদ্মা ট্রিবিউন 

প্রতিনিধি চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ট্যাংকার ‘এমটি বাংলার সৌরভ’-এ শুক্রবার মধ্যরাতে আগুন লাগে, যাতে একজনের মৃত্যু হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ৪৭ জন নাবিক, কর্মকর্তা ও কর্মচারীকে। নিহতের নাম সাদেক মিয়া (৫৯), যিনি নোয়াখালীর বাসিন্দা। হাসপাতালে নেওয়ার পথে তাঁর মৃত্যু হয়। বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক আজ সকালে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান। 

অগ্নিকাণ্ডের ঘটনাকে নাশকতা হিসেবে সন্দেহ করা হচ্ছে। কমোডর মালেক জানান, "সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া সত্ত্বেও দুর্ঘটনার আগে একটি নৌযান ট্যাংকারটির পাশ দিয়ে দ্রুত চলে যায় এবং এরপর চারটি জায়গায় স্ফুলিঙ্গ দেখা যায়। এ ঘটনা তদন্তের জন্য আট সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।"

এমটি বাংলার সৌরভ ট্যাংকারে আগুন | ছবি: ভিডিও থেকে নেওয়া

এর আগে গত সোমবার, এমটি বাংলার জ্যোতি নামক বিএসসির আরেকটি ট্যাংকারে বিস্ফোরণ ঘটে, যাতে তিনজন নিহত হয়েছিলেন। পাঁচ দিনের ব্যবধানে দুটি অগ্নিকাণ্ডে মোট চারজনের মৃত্যু হলো।

কমোডর মালেক আরও জানান, "এমটি বাংলার সৌরভের এটি ছিল শেষবারের মতো জ্বালানি তেল পরিবহন। ট্যাংকারটিতে তখন ১১ হাজার টন জ্বালানি তেল ছিল, যা খালাস করার কথা ছিল আজ। কিন্তু রাত সাড়ে ১২টার দিকে ট্যাংকারের ডেকে স্ফুলিঙ্গ দেখা দিলে আগুন ধরে যায়। নৌবাহিনী, কোস্টগার্ড ও বন্দরের টাগবোটের দ্রুত পদক্ষেপের ফলে ৪৭ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়। ট্যাংকারের জ্বালানি তেল সংরক্ষিত স্থানে আগুন লাগেনি, এবং এখন তেল স্থানান্তরের পরিকল্পনা করা হচ্ছে।"