আইনজীবী ফারজানা শারমিন পুতুল | ছবি: সংগৃহীত

প্রতিনিধি লালপুর: দুর্নীতি দমন কমিশনের (দুদক) সংস্কার কমিশনের সদস্য হিসেবে নিযুক্ত হয়েছেন নাটোরের লালপুরের মেয়ে ও সুপ্রিম কোর্টের আইনজীবী ফারজানা শারমিন পুতুল। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। শুক্রবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন ফারজানা শারমিন পুতুল নিজেই।

ফারজানা শারমিন পুতুল ১৯৮৪ সালের ২ নভেম্বর নাটোরের লালপুর উপজেলার গৌরীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মো. ফজলুর রহমান পটল, যিনি নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের বিএনপির সাবেক সংসদ সদস্য ছিলেন। তাঁর মা অধ্যক্ষ কামরুন্নাহার শিরিন।

২০০৯ সালের ১৬ জুলাই ফারজানা শারমিন পুতুল বিয়ে করেন এইচ এম বাররু সানিকে। তিনি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে লন্ডনের বিপিপি ইউনিভার্সিটি ল স্কুল থেকে উচ্চতর ডিগ্রি নেন।

২০২৪ সালের ২৬ সেপ্টেম্বর ফারজানা শারমিন পুতুল জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকার মহাখালীতে অবস্থিত ক্যাপিটাল ল কলেজের অ্যাডহক কমিটির সভাপতি মনোনীত হন। তিনি বিএনপির প্রয়াত নেতা ব্যারিস্টার মওদুদ আহমদের ‘মওদুদ আহমদ অ্যান্ড অ্যাসোসিয়েটস’-এর সঙ্গে যুক্ত ছিলেন। বর্তমানে তিনি ঢাকা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে কাজ করছেন এবং বিএনপির মানবাধিকারবিষয়ক কমিটির সদস্য ও বিএনআরসি এডিটোরিয়াল বোর্ডের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন। ২০২৩ সালের ৮ অক্টোবর তাঁকে বিএনপি মিডিয়া সেলের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।