ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর সেগুলো আকাশে ধ্বংস করতে সক্রিয় হয় ইসরায়েলের ক্ষেপণাস্ত্রবিধ্বংসী আয়রন ডোম আকাশ প্রতিরক্ষাব্যবস্থা। ১ অক্টোবর, আশকেলন, ইসরায়েল | ছবি: রয়টার্স

পদ্মা ট্রিবিউন ডেস্ক: ইরানের ক্ষেপণাস্ত্র ইসরায়েলের বিমান ঘাঁটিতে আঘাত হেনেছে, তবে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি। ইসরায়েলের সামরিক বাহিনী আজ বুধবার এই তথ্য জানিয়েছে। যদিও কোন কোন ঘাঁটিতে আঘাত হেনেছে তা স্পষ্ট করা হয়নি। 

ইসরায়েলি বাহিনীর মতে, মঙ্গলবার হামলার সময় বেশ কিছু ক্ষেপণাস্ত্র বিমানবাহিনীর ঘাঁটির ভেতরে পড়েছিল, তবে এতে কোনো অবকাঠামো বা সৈন্য ক্ষতিগ্রস্ত হয়নি এবং কোনো বিমান ধ্বংস হয়নি।

ইরান গতকাল ১৮০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলের দিকে নিক্ষেপ করে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড ও ইসরায়েলি বাহিনীর প্রতিরোধের ফলে বেশিরভাগ ক্ষেপণাস্ত্র আকাশে ধ্বংস হয়, তবে কিছু লক্ষ্যবস্তুতে আঘাত করে। গার্ডিয়ান জানিয়েছে, ক্ষয়ক্ষতি নিরূপণ করা হচ্ছে। ইন্টারনেটে প্রচারিত ছবিতে দেখা গেছে, ইসরায়েলের মধ্য ও দক্ষিণাঞ্চলে বিভিন্ন স্থানে গর্ত তৈরি হয়েছে।

ইরান দাবি করেছে, তারা সামরিক স্থাপনাকে লক্ষ্য করেছে। তবে একটি রকেট একটি ইসরায়েলি স্কুলে আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই হামলাকে ‘অকার্যকর’ বলে মন্তব্য করেছেন।