শেখ হাসিনা | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কার আন্দোলন ও ছাত্র-জনতার অভ্যুত্থানে হত্যার ঘটনায় শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর কার্যালয়ে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দুটি অভিযোগ করা হয়েছে। নিহত ব্যক্তিদের স্বজনেরা বৃহস্পতিবার এ অভিযোগ করেন।

অভিযোগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নাম রয়েছে। এ নিয়ে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে তদন্ত সংস্থা ও প্রসিকিউটর কার্যালয়ে মোট ২৮টি অভিযোগ জমা পড়েছে বলে জানিয়েছেন ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউর মোহাম্মদ তাজুল ইসলাম। এ তথ্য জানিয়ে আজ বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের বলেছেন, ‘অভিযোগগুলো পর্যালোচনা করছি। ট্রাইব্যুনাল বসামাত্রই এ বিষয়ে যথাযথ আবেদন করা হবে।’

আজ শেখ হাসিনাসহ ৭৩ জনের বিরুদ্ধে একটি অভিযোগ করেন নিহত মোহাম্মদ রায়হানের (১৮) বাবা মোহাম্মদ মোজাম্মেল হোসেন। শেখ হাসিনাসহ ৩৯ জনের বিরুদ্ধে অপর অভিযোগটি করেছেন নিহত মোহাম্মদ শাহজাহানের (২২) খালা মাজেদা খাতুন।

অভিযোগ দায়ের হওয়ার বিষয়টি জানিয়ে ট্রাইব্যুনালের প্রসিকিউটর বি এম সুলতান মাহমুদ বলেন, মোহাম্মদ রায়হান গুলশানের একটি কলেজের ছাত্র ছিলেন। গত ৫ আগস্ট বাড্ডা থানা রোডের সামনে পুলিশ তাঁকে গুলি করে হত্যা করে। ২২ বছর বয়সী শাহজাহান ময়মনসিংহের ধোবাউড়া থানার বাসিন্দা। গত ১৯ জুলাই মহাখালী পুলিশ বক্সের সামনে গুলিবিদ্ধ হওয়ার পর ২৪ জুলাই হাসপাতালে তিনি মারা যান। পৃথক দুই ঘটনায় শেখ হাসিনাসহ অন্যদের বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের পৃথক অভিযোগটি দাখিল করেছেন নিহত ব্যক্তির পরিবারের সদস্য। অভিযোগ দুটি গ্রহণ করা হয়েছে।