যুব ঐক্য পরিষদের মানববন্ধন: পাহারা দিয়ে দুর্গাপূজা উদ্‌যাপন হবে অর্থহীন

রানা দাশগুপ্তের বিরুদ্ধে হত্যা মামলার প্রতিবাদে বাংলাদেশ যুব ঐক্য পরিষদের মানববন্ধন। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে, ১৫ সেপ্টেম্বর ২০২৪ | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: পাহারা দিয়ে দুর্গাপূজা আয়োজন ও স্বাধীনভাবে ধর্মচর্চার বিরোধিতা করা হলে তা আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণার জন্ম দেবে। পাহারায় পূজা উদ্‌যাপন অর্থহীন হবে।

রোববার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ যুব ঐক্য পরিষদের মানববন্ধনে বক্তারা এ কথা বলেন। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্তের বিরুদ্ধে হত্যা মামলার প্রতিবাদে এ মানববন্ধন আয়োজন করা হয়।

মানববন্ধনে যুব ঐক্য পরিষদের অন্যতম সভাপতি নিম চন্দ্র ভৌমিক বলেন, ‘এই বাংলাদেশ সবার। এখানে কোনো বৈষম্য, নির্যাতন থাকতে পারে না। রানা দাশগুপ্তসহ যাঁদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা হচ্ছে, আমরা এর নিন্দা জানাই। এসব মামলা প্রত্যাহার করতে হবে।’

মানববন্ধনে বক্তারা বলেন, রানা দাশগুপ্তের বিরুদ্ধে ঢাকার যাত্রাবাড়ী থানায় যে মামলা হয়েছে, সেখানে ঘটনার দিন ও সময় হিসেবে গত ১৯ জুলাই বেলা আনুমানিক দুইটার কথা বলা হয়েছে। সে সময় তিনি চিকিৎসার জন্য কলকাতায় ছিলেন। তিনি সেদিন সকালের ফ্লাইটে কলকাতায় যান।

এ ছাড়া ঢাকার মিরপুর থানায় করা আরেকটি হত্যা মামলায় রানা দাশগুপ্তকে আসামি করা হয়েছে। যেখানে ঘটনার দিন হিসেবে ৫ আগস্টের কথা বলা হয়েছে। সে সময় রানা দাশগুপ্ত চট্টগ্রামে ছিলেন।

যুব পরিষদের নেতাদের অভিযোগ, এ দুই মামলায় রানা দাশগুপ্তকে পরিকল্পিতভাবে জড়ানো হয়েছে। তাঁরা রানা দাশগুপ্তের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে ২১ সেপ্টেম্বর বিকেলে সারা দেশে সমাবেশ ও বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেন।

যুব ঐক্য পরিষদের নেতারা বলেন, সারা দেশে সাম্প্রদায়িক সহিংসতা এখনো চলমান। এসব ঘটনায় দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে স্বর্ণা দাস ও জয়ন্ত কুমার সিংহ নিহতের ঘটনার নিন্দা জানিয়ে যুব ঐক্য পরিষদের নেতারা সীমান্ত হত্যা বন্ধের জন্য ভারতীয় কর্তৃপক্ষের কাছে দাবি জানান।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের পরীক্ষার তারিখ শারদীয় দুর্গাপূজার সপ্তমীর দিন ১০ অক্টোবর পড়েছে। এর নিন্দা জানিয়ে পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছেন যুব নেতারা।

যুব ঐক্য পরিষদের সভাপতি শিমুল সাহার সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক হিল্লোল সরকারের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মণীন্দ্র কুমার নাথ, সংগঠনের নেতা মতিলাল রায়, বলরাম বাহাদুর, অ্যাডভোকেট জহরলাল দাশ, শ্যামল কুমার কুণ্ড প্রমুখ।