ভারত থেকে কম শুল্কের পেঁয়াজ আমদানি শুরু, পাইকারিতে প্রতি কেজির সর্বোচ্চ দাম ৮৪ টাকা

পেঁয়াজ | ফাইল ছবি: রয়টার্স

প্রতিনিধি বিরামপুর: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে নতুন শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টায় ভারতীয় ৪টি ট্রাকে করে ১২৩ টন পেঁয়াজ হিলি স্থলবন্দরে প্রবেশ করে।

হিলি স্থলবন্দরের মেসার্স শওকত ট্রেডার্স, মেসার্স সুমাইয়া এন্টারপ্রাইজ ও মেসার্স বি কে ট্রেডার্স নামের ৩টি পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠান এসব পেঁয়াজ আমদানি করেছে বলে বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। কম শুল্কে পেঁয়াজ আমদানি করায় হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেড চত্বরে পাইকারিতে সর্বোচ্চ ৮৪ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। এতে করে স্থানীয় খুচরা বাজারে পেঁয়াজের দামে প্রভাব পড়বে মনে করছেন স্থানীয় পেঁয়াজ ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপ সূত্রে জানা গেছে, ভারতে পেঁয়াজের সরবরাহ বেড়ে যাওয়ায় ১৩ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানিতে শুল্ক ৪০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়। এ ছাড়া টন প্রতি পেঁয়াজের রপ্তানি মূল্য ৫৫০ মার্কিন ডলার থেকে কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করে ভারত সরকার।

এদিকে ভারতের কাস্টমস সার্ভার জটিলতার কারণে নতুন রপ্তানি মূল্য সার্ভারে সংযুক্ত না হওয়ায় দুই দিন ধরে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। অবশেষে সেই জটিলতার অবসান ঘটিয়ে মঙ্গলবার বিকেলে ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি শুরু হয়। এতে করে ভারত থেকে পেঁয়াজ আমদানি তুলনামূলক আগের চেয়ে বৃদ্ধি পাবে এবং শুল্কের পরিমাণ কমে যাওয়ায় দেশের বাজারে পেঁয়াজের পাইকারি ও খুচরা দাম কমে যাবে, এমনটাই প্রত্যাশা করছেন পেঁয়াজ আমদানিকারকেরা।

জানা গেছে, গত বছরের ৮ ডিসেম্বর থেকে ৩১ মার্চ পর্যন্ত অভ্যন্তরীণ সংকটের অজুহাতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। পরে চলতি বছরের মার্চে দ্বিতীয় দফায় অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত সরকার। এতে ভারত থেকে পেঁয়াজ আমদানি না হওয়ায় বাংলাদেশে পেঁয়াজের দাম বাড়তে থাকে। পরবর্তী সময়ে গত ৪ মে মাসে পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য ৫৫০ মার্কিন ডলার এবং ৪০ শতাংশ শুল্ক নির্ধারণ করে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় ভারত।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, আজ বিকেলে ভারত থেকে চার ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছে। বন্দরের পানামা পোর্টে পেঁয়াজ আমদানিকারকেরা আজ পাইকারি ব্যবসায়ীদের কাছে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ সর্বোচ্চ ৮৪ টাকা দরে বিক্রি করেছেন। দুই দিন আগেও এই দাম ছিল ৯৫ টাকা কেজি। আমদানিকারকেরা যে হারে পেঁয়াজ আমদানি করবে, তাতে ১৫ দিনের মধ্যে পেঁয়াজের দাম ৬০ টাকা কেজি দরে বিক্রি হবে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানান, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানির এখন পর্যন্ত ১৭টি  প্রতিষ্ঠানকে ১৯ হাজার মেট্টিক টন পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) দিয়েছে কৃষি মন্ত্রণালয়।