২ ম্যাচ হাতে রেখেই রাবেয়া-নিগারদের সিরিজ জয়

বাংলাদেশ নারী ‘এ’ দলের উইকেট উদ্‌যাপন। আজ কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে | এসএলসি

খেলা ডেস্ক: কলম্বোর পি. সারা ওভালে প্রথম দুই টি-টোয়েন্টি অনায়াসে জিতেছিল বাংলাদেশ নারী ‘এ’ দল। কলম্বোর আরেক মাঠ সিংহলিজ স্পোর্টস ক্লাবে আজ তৃতীয় টি-টোয়েন্টিতে দারুণ লড়াই করেছে শ্রীলঙ্কার মেয়েরা। ম্যাচটা শেষ পর্যন্ত ১০ রানে জিতেছে বাংলাদেশের মেয়েরা। এ জয়ে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিজেদের করে নিলেন নিগার-নাহিদা-রাবেয়ারা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ নারী ‘এ’ দল ৯ উইকেট হারিয়ে করে ৯৭ রান। তবে ব্যাটারদের ব্যর্থতার দিনে দায়িত্ব নিয়েছেন বোলাররা। মারুফা-নাহিদা-রাবেয়াদের নিয়ন্ত্রিত বোলিংয়ে লঙ্কান মেয়েরা ৮ উইকেট হারিয়ে তুলতে পারে ৮৭ রান।

নামে ‘এ’ দল হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে জাতীয় দলের খেলোয়াড়দেরই শ্রীলঙ্কায় পাঠিয়েছে বিসিবি। রাবেয়া খানের নেতৃত্বাধীন দলটা টি-টোয়েন্টির আগে ৫০ ওভারের সিরিজও জিতেছে।

বোলারদের সম্মিলিত নৈপুণ্যের দিনে ২টি করে উইকেট নেন অধিনায়ক রাবেয়া, মারুফা আক্তার ও নাহিদা আক্তার। ব্যাট হাতে দুই দলের কেউই ৩০ পেরোতে পারেননি। সর্বোচ্চ ২৬ রান বাংলাদেশের ওপেনার সাথি রানির।

পাঁচে নামা রিতু মনি অপরাজিত ২৫ রানের ইনিংসটি না খেলে অনেক আগেই হয়তো গুটিয়ে যেত বাংলাদেশ। ৫৪/২ থেকে ৮৬/৮—নিগার-ফাহিমাদের ব্যাটিং ব্যর্থতায় যে ৩২ রানের ব্যবধানে ৬ উইকেট হারিয়ে বসে সফরকারীরা।

অথচ দুই ওপেনার দিলারা আক্তার ও সাথি রানি উড়ন্ত শুরু এনে দিয়েছিলেন। দুজনের জুটি থেকে আসে ১৭ বলে ২৮ রান। এটি এই ইনিংস তো বটেই; ম্যাচেরও সর্বোচ্চ জুটি। শ্রীলঙ্কা নারী ‘এ’ দলের হয়ে ৪ ওভারে মাত্র ১২ রান খরচায় ৪ উইকেট নেন মালশা শেহানি। নিমেশা মাদুশানির শিকার ২ উইকেট।

রান তাড়ায় পাওয়ারপ্লেতে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে শ্রীলঙ্কা। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি। কৌশিনি নুতিয়াঙ্গা ও নিলাকশানা সান্দামিনি প্রতিরোধের চেষ্টা করেছিলেন। কিন্তু এ দুজন আউট হওয়ার পর বাকিরা শুধু হারের ব্যবধান কমাতে পেরেছেন।

দুই দলের চতুর্থ টি-টোয়েন্টি আগামী মঙ্গলবার কলম্বোর থুরস্টান কলেজ গ্রাউন্ডে।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ নারী ‘এ’ দল: ২০ ওভারে ৯৭/৯

(সাথি ২৬, রিতু ২৫*, দিলারা ১৩, নিগার ১২; মালশা ৪/১২, মাদুশানি ২/১৯ তারুকা ১/১২, মাদারা ১/৩০)।

শ্রীলঙ্কা নারী ‘এ’ দল:  ২০ ওভারে ৮৭/৮

(সান্দামিনি ২২, নুতিয়াঙ্গা ২১, সন্দীপনি ১২; মারুফা ২/১৬, নাহিদা ২/১৬, রাবেয়া ২/২২, ফাহিমা ১/১৩, সুলতানা ১/২০)।

ফল: বাংলাদেশ নারী ‘এ’ দল ১০ রানে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে বাংলাদেশ নারী ‘এ’ দল ৩-০ ব্যবধানে এগিয়ে।