ব্যালন ডি’অরে মনোনীতদের তালিকায় নেই মেসি–রোনালদো

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো |পদ্মা ট্রিবিউন গ্রাফিকস

খেলা ডেস্ক: এ বছর ব্যালন ডি’অর পুরস্কারের জন্য মনোনীত ৩০ জনের তালিকায় জায়গা হয়নি লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর। গতকাল রাতে এই তালিকা প্রকাশ করেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটির আয়োজকেরা।

২০০৩ সালের পর এবারই প্রথম ব্যালন ডি’অরের পুরস্কারের জন্য মনোনীতদের তালিকায় রেকর্ড আটবার এই পুরস্কারজয়ী মেসি ও পাঁচবার জয়ী রোনালদোর মধ্যে কাউকেই জায়গা দেওয়া হয়নি। প্যারিসের থিয়েটার দু শাতেলেতে আগামী ২৮ অক্টোবর এই পুরস্কার দেওয়া হবে।

ব্যালন ডি’অরের মনোনীতদের তালিকায় স্পেনের হয়ে গত জুলাইয়ে ইউরোজয়ী এবং রিয়াল মাদ্রিদের হয়ে গত জুনে চ্যাম্পিয়নস লিগজয়ী খেলোয়াড়দের আধিক্য বেশি। গত বছর নিজের অষ্টম ব্যালন ডি’অর জেতা মেসির এবার ৩০ জনের প্রাথমিক তালিকাতেই জায়গা হয়নি। যদিও গত জুলাইয়ে আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জিতেছেন ইন্টার মায়ামির ৩৭ বছর বয়সী এই তারকা ফরোয়ার্ড। ২০২২ সালেও ব্যালন ডি’অরের মনোনীতদের তালিকায় জায়গা পাননি মেসি। সেবার পুরস্কারটি জেতেন ফ্রান্সের সাবেক ফরোয়ার্ড করিম বেনজেমা।

এবার ৩০ জনের মনোনীতদের তালিকায় পুরস্কারটি জয়ে ফেবারিট বেশ কয়েকজন—ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রি, জুড বেলিংহাম, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হলান্ড ও হ্যারি কেইন। রিয়াল মাদ্রিদে দুই সতীর্থ ভিনিসিয়ুস ও বেলিংহাম গত মৌসুমে ক্লাবকে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন।

সব প্রতিযোগিতা মিলিয়ে গত মৌসুমে ৩৯ ম্যাচে ২৪ গোল করার পাশাপাশি ১১ গোল বানিয়েছেন ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়ুস। চ্যাম্পিয়নস লিগের গত মৌসুমে সেরা খেলোয়াড়ের পুরস্কারও উঠেছে তাঁর হাতে। বেলিংহাম রিয়ালের হয়ে অভিষেক মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচে ২৩ গোল করার পাশাপাশি ১৩টি গোল বানিয়েছেন। ইংল্যান্ডের ইউরোর ফাইনালে ওঠায়ও বড় ভূমিকা ছিল বেলিংহামের। গত মৌসুমে ম্যানচেস্টার সিটির লিগ জয়ে সর্বোচ্চ ২৭ গোল করেন ক্লাবটির নরওয়েজীয় স্ট্রাইকার হলান্ড। বুন্দেসলিগায় গত মৌসুমে সর্বোচ্চ ৩৬ গোল করেন বায়ার্ন মিউনিখ তারকা কেইন।

ব্যালন ডি’অর ফুটবলে ব্যক্তিগত পুরস্কারগুলোর মধ্যে সবচেয়ে আভিজাত্যপূর্ণ ও সম্মানের। ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১০০টি দেশের ফুটবল সংবাদকর্মীদের ভোটাভুটির মাধ্যমে বিজয়ীকে বেছে নেওয়া হয়। ৩০ জনের মনোনীতদের তালিকায় রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন সর্বোচ্চ ৭ জন খেলোয়াড়—টনি ক্রুস, ভিনিসিয়ুস, বেলিংহাম, ফেদে ভালভের্দে, দানি কারভাহাল, আন্তনিও রুডিগার ও কিলিয়ান এমবাপ্পে। গত জুলাইয়ে রিয়ালে যোগ দেওয়া এমবাপ্পে সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তাঁর সাবেক ক্লাব পিএসজি ও ফ্রান্স জাতীয় দলে পারফরম্যান্সের ভিত্তিতে। সিটি থেকে জায়গা পেয়েছেন চার খেলোয়াড়—রুবেন দিয়াস, ফিল ফোডেন, হলান্ড ও রদ্রি। আর্সেনাল থেকেও জায়গা পেয়েছেন চার খেলোয়াড়। স্পেনের ইউরোজয়ী দল থেকে সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন কারভাহাল, আলেহান্দ্রো গ্রিমালদো, দানি ওলমো, রদ্রি, নিকো উইলিয়ামস ও লামিনে ইয়ামাল।

১৯৫৬ সাল থেকে ব্যালন ডি’অর পুরস্কার দিয়ে আসছে ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল। ছেলেদের বর্ষসেরা ছাড়াও মেয়েদের বর্ষসেরা, অনূর্ধ্ব–২১ বর্ষসেরা, বর্ষসেরা গোলকিপার, আগের মৌসুমে সর্বোচ্চ গোলদাতা, ছেলেদের বর্ষসেরা ক্লাব ও মেয়েদের বর্ষসেরা ক্লাবের পুরস্কার দেওয়া হয়। এসবের পাশাপাশি দুটি নতুন পুরস্কারও অন্তর্ভুক্ত করা হয়েছে—ছেলেদের বর্ষসেরা কোচ ও মেয়েদের বর্ষসেরা কোচ।

বায়ার লেভারকুসেনকে গত মৌসুমে অপরাজিত রেখে বুন্দেসলিগার শিরোপা জেতানো জাবি আলোনসো ছেলেদের বর্ষসেরা কোচের পুরস্কার জয়ে ফেবারিট। তবে রিয়াল কোচ কার্লো আনচেলত্তি ও স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তে তাঁর শক্ত প্রতিদ্ব্ন্দ্বী। মেয়েদের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জয়ে ফেবারিট স্পেন ও বার্সেলোনার আইতানা বোনমাতি।

ব্যালন ডি’অরের ইতিহাসে এবার তৃতীয়বারের মতো বছর নয়, মৌসুমের পারফরম্যান্স দেখে পুরস্কার দেওয়া হবে। গত বছর ১ আগস্ট থেকে এ বছর ৩১ জুলাই পর্যন্ত সময়ের মধ্যে পারফরম্যান্স বিবেচনা করা হবে।