সাগরে আবার লঘুচাপের আশঙ্কা, বাড়তে পারে বৃষ্টি

আগামী দুই দিন বিরতি দিয়ে দেশে আবার বৃষ্টি বাড়তে পারে | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে গত দেড় মাসে পাঁচটি লঘু ও নিম্নচাপ তৈরি হয়েছে। ফলে দেশের উপকূলসহ বিস্তীর্ণ অংশে বৃষ্টি বেড়েছে। সর্বশেষ নিম্নচাপটি বাংলাদেশের কক্সবাজার উপকূলে প্রবেশ করেছিল চার দিন হলো। এটি দুর্বল হতে না হতে বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরির আশঙ্কা দেখা দিয়েছে। ফলে আগামী দুই দিন বিরতি দিয়ে দেশে আবার বৃষ্টি বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এ তথ্য তুলে ধরা হয়েছে। তাতে বলা হয়েছে, কাল বুধবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত সারা দেশে বৃষ্টি কমতে পারে। এ সময়ে উপকূলীয় কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে ২১ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়ে বৃষ্টি বাড়িয়ে দিতে পারে। তারপর টানা দুই থেকে তিন দিন আবারও বৃষ্টি বাড়তে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা  বলেন, ২০ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে বৃষ্টি কম থাকতে পারে। তারপর বৃষ্টি বেড়ে যেতে পারে। বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরির মতো অবস্থা তৈরি হচ্ছে বলে মনে হচ্ছে। এটি লঘুচাপে পরিণত হবে কি না, তা আগামীকাল বা পরশুর মধ্যে নিশ্চিত হওয়া যাবে।

এদিকে খুলনা–বাগেরহাটে হঠাৎ করে বৃষ্টি বেড়ে গেছে। উজানে ভারতের গঙ্গা অববাহিকায় বৃষ্টি বেড়েছে। ওই বৃষ্টির পানি গঙ্গা ও পদ্মা অববাহিকায় পানি বাড়িয়ে দিয়েছে। আগামী দুই দিন ওই দুই নদীর অববাহিকার পানি এক থেকে দুই মিটার পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। তবে ওই পানি বিপৎসীমার ওপরে যাবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েক দিন রংপুর, সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও খুলনা বিভাগে নদ–নদীর পানি ধারাবাহিকভাবে কমে আসতে পারে। অপর দিকে আগামী চার দিন রাজশাহীতে পদ্মা নদীর পানি বাড়তে পারে। তবে পানি বাড়লেও তা বিপৎসীমার নিচে থাকতে পারে। দেশের বিভিন্ন নদ–নদীর ১১৬টি পয়েন্টের মধ্যে ২৪টিতে পানি বাড়ছে ও বাকিগুলোতে কমছে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, বৃষ্টি কমে যাওয়ায় সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আগামীকাল বুধবার সারা দেশের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। আগামী দুই দিনের মধ্যে বৃষ্টি বেড়ে যাওয়ার পর তাপমাত্রা আবারও কমতে শুরু করবে।

আবহাওয়াবিদেরা বলছেন, বাংলা ঋতুর হিসেবে শরৎ শুরু হয়েছে। বর্ষাকাল বিদায় নিয়েছে। তবে আবহাওয়াবিদদের হিসাবে, বাংলাদেশ ভূখণ্ড থেকে মৌসুমি বায়ু চলে যাওয়ার পর বর্ষাকাল বিদায় নেয়। আগামী অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশ থেকে মৌসুমি বায়ু পুরোপুরি বিদায় নেবে। তারপর ধীরে ধীরে তাপমাত্রা কমতে থাকবে। নভেম্বর থেকে শীতকাল আসতে শুরু করবে।