চ্যাম্পিয়নস লিগে গোল খাওয়ার বিব্রতকর রেকর্ডে আছে বার্সেলোনাও

বায়ার্নের গোল উদ্‌যাপন | এক্স

খেলা ডেস্ক: নতুন নিয়মে গতকাল থেকে শুরু হওয়া চ্যাম্পিয়নস লিগের প্রথম দিনেই দেখা মিলেছে নতুন রেকর্ডের। চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে প্রথমবারের মতো ৯ গোল করার কীর্তি গড়েছে কোনো দল। লিগ পর্বে নিজেদের প্রথম ম্যাচে দিনামো জাগরেবকে ৯–২ গোলে উড়িয়ে দিয়েছে বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়নস লিগে কোনো দলের ৯ গোল করার এটিই প্রথম কীর্তি। এর আগে চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে কোনো নির্দিষ্ট দলের সর্বোচ্চ গোল ছিল ৮টি।  

এক ম্যাচে সবচেয়ে বেশি গোল হিসাব করলে এটি অবশ্য যৌথভাবে দ্বিতীয় কীর্তি। এর আগে ২০০৩ সালে মোনাকো এবং দেপার্তিভো লা করুনার ম্যাচে সব মিলিয়ে ১১ গোলের কীর্তির দেখার মিলেছিল। সেই ম্যাচে মোনাকো জিতেছিল ৮–৩ গোলে। তবে সবচেয়ে গোলের ম্যাচটি হয়েছিল বরুসিয়া ডর্টমুন্ড ও লেগিয়া ওয়ারশর মধ্যে। ২০১৬ সালে ডর্টমুন্ডের কাছে ৮–৪ গোলে হেরেছিল ওয়ারশ।

তবে বেশি গোলের ম্যাচে তালিকার তৃতীয় স্থানটিই বোধহয় সবচেয়ে আলোচিত। ২০২০ সালের কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচটি ছিল বার্সেলোনা–বায়ার্ন মিউনিখের। সেদিন নিজেদের ইতিহাসে বিব্রতকর এক মুহূর্তের সাক্ষী হয়েছিল বার্সেলোনা। বাভারিয়ান প্রতিপক্ষের কাছে তারা হেরেছিল ৮–২ গোলে।

সবমিলিয়ে চারে থাকলেও একটা দিক থেকে বার্সার এই হারটা সবার ওপরেই আছে। সেটি হচ্ছে নকআউট পর্বে সবচেয়ে বেশি গোলের হিসাবে। এই ম্যাচে হওয়া ১০ গোল চ্যাম্পিয়নস লিগের নকআউটে এখন পর্যন্ত সর্বোচ্চ। মজার ব্যাপার হচ্ছে, এখানেও কিন্তু গোলবন্যা বইয়ে দেওয়া দলটা হলো সেই বায়ার্ন। তালিকার ২ নম্বরে আছে লিওঁ এবং ভের্ডার ব্রেমেনের ম্যাচটি। ২০০৫ সালে শেষ ষোলোর ম্যাচটিতে গোল হয়েছিল ৯টি। ম্যাচে লিওঁ জিতেছিল ৭–২ গোলে।

তবে চ্যাম্পিয়নস লিগের আদি সংস্করণ ইউরোপিয়ান কাপকে বিবেচনায় নিলে শীর্ষ থাকবে অবশ্য অন্য একটি ম্যাচ। ১৯৬৯–৭০ মৌসুমে ফেইনুর্দ-কেআর রেইকিয়াভিকের প্রথম রাউন্ডের ম্যাচে গোল হয়েছিল ১৪টি। সেই ম্যাচে পরবর্তী সময়ে চ্যাম্পিয়ন হওয়া ফেইনুর্দের কাছে রেইকিয়াভিক হেরেছিল ১২–২ গোলের ব্যবধানে।

আর উয়েফার প্রতিযোগিতাকে বিবেচনায় নিলে এক ম্যাচে সবচেয়ে বেশি গোল দেখা গিয়েছিল ইউরোপিয়ান কাপ উইনার্স কাপে স্পোর্টিং লিসবন এবং এপিওইএলের ম্যাচে (১৭টি)। ১৯৬৩ সালে প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে ম্যাচে লিসবন জিতেছিল ১৬–১ গোলের বিশাল ব্যবধানে।

এক ম্যাচে বেশি গোলের বাইরে চ্যাম্পিয়নস লিগে গোল ব্যবধান হিসাব করলে সবার আগে আসবে ২০০৭ সালে লিভারপুল ও বেসিকতাসের ম্যাচ। সেই ম্যাচে লিভারপুল জিতেছিল ৮–০ গোলে। ২০১৫ সালে একই ব্যবধানে জিতেছিল রিয়াল মাদ্রিদও। বিশাল ব্যবধানে রিয়ালের জয়টি ছিল মালমোর বিপক্ষে।