কাপ্তাই জলবিদ্যুৎ বাঁধের ১৬ জলকপাট খুলে দেওয়া হয়েছে

কাপ্তাই জলবিদ্যুৎ প্রকল্প | ফাইল ছবি

প্রতিনিধি রাঙ্গুনিয়া: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টির কারণে আবারও বেড়ে গেছে কাপ্তাই হ্রদের পানি। এ কারণে কাপ্তাই জলবিদ্যুৎকেন্দ্রের বাঁধের ১৬টি জলকপাট সাড়ে তিন ফুট করে খুলে দেওয়া হয়েছে।

এর আগে হ্রদের পানি কমানোর জন্য ১ সেপ্টেম্বর থেকে জলকপাটগুলো দুই ফুট করে খোলা থাকলেও পানি বাড়ছিল। ফলে আজ সকাল সাড়ে ১০টা থেকে বাঁধের ১৬টি জলকপাট সাড়ে তিন ফুট করে খুলে দেওয়া হয়। এতে প্রতি সেকেন্ডে ৬৮ হাজার কিউসেক পানি কর্ণফুলীতে যাচ্ছে।

কাপ্তাই জলবিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণকক্ষের তথ্য অনুযায়ী, আজ সকাল ৯টা পর্যন্ত কাপ্তাই হ্রদে পানির স্তর আছে ১০৮ দশমিক ৭৪ এমএসএল। হ্রদের সর্বোচ্চ পানি ধারণক্ষমতা ১০৯ এমএসএল।

কাপ্তাই জলবিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আবদুজ্জাহের বলেন, পানি বাড়ায় সাড়ে তিন ফুট করে গেট খুলে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে বের হচ্ছে ৬৮ হাজার কিউসেক পানি। পাশাপাশি বিদ্যুৎকেন্দ্রের পাঁচটি ইউনিট চালু রেখে ২২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। এতে প্রতি সেকেন্ডে পানি ছাড়া হচ্ছে ৩২ হাজার কিউসেক।

এদিকে হ্রদের পানির স্তর আবারও বেড়ে যাওয়ায় দুই সপ্তাহ ধরে দুর্ভোগে আছে হ্রদের নিম্নাঞ্চলের মানুষ। এতে প্রায় ১৬ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। হ্রদের পানি না কমায় জনদুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

প্রসঙ্গত, কাপ্তাই হ্রদের পানি ধারণক্ষমতার সর্বোচ্চ পর্যায়ের কাছাকাছি চলে আসায় ২৪ আগস্ট প্রথম দফায় জলকপাটগুলো ৬ ইঞ্চি খুলে দিয়েছিল কর্তৃপক্ষ।