জাকির হোসেন, আশফাক নিপুন, নওশাবাসহ সেন্সর বোর্ডে যাঁরা

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড পুনর্গঠন করেছে সরকার | কোলাজ

বিনোদন প্রতিবেদক: বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড পুনর্গঠন করেছে সরকার। আজ রোববার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ১৫ সদস্যবিশিষ্ট সেন্সর বোর্ডের সদস্যের নাম প্রকাশ করা হয়েছে।

সেন্সর বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব/সচিব ও সদস্য সচিবের দায়িত্ব পাচ্ছেন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান।

রাজনৈতিক পটপরিবর্তনের পর অন্যান্য ক্ষেত্রের মতো চলচ্চিত্র অঙ্গনেও সংস্কার চলছে। এর মধ্যে সেন্সর বোর্ড পুনর্গঠনের ঘোষণা দিয়েছে সরকার।

সেন্সর বোর্ড থেকে বিতর্কিতদের বাদ দিয়ে তরুণদের প্রাধান্য দেওয়া হয়েছে

পদাধিকারবলে সদস্য হিসেবে থাকছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি। এর বাইরে সদস্যদের তালিকায় রয়েছেন চলচ্চিত্র নির্মাতা জাকির হোসেন রাজু, নির্মাতা আশফাক নিপুন, নির্মাতা খিজির হায়াত খান, নির্মাতা তাসমিয়া আফরিন মৌ, নির্মাতা রফিকুল আনোয়ার রাসেল ও অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ।

সদস্যের তালিকায় আরও রয়েছেন আইন ও বিচার বিভাগের সিনিয়র সচিব/সচিব, প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রেস সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র), জননিরাপত্তা বিভাগের একজন প্রতিনিধি, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ও লেখক মোহাম্মদ নাজিম উদ্দিন।

ছাত্র–জনতার অভ্যুত্থানে সরকারের পতনের পর সেন্সর বোর্ডে সংস্কার নিয়ে আলোচনা হয়েছে। সেন্সর বোর্ডের সদস্যদের মধ্যে বিতর্কিতদের বাদ দিয়ে কমিটি পুনর্গঠনের দাবি উঠেছিল।

এর আগে চলচ্চিত্র সেন্সর বোর্ড সূত্র জানিয়েছিল, আগের সেন্সর বোর্ড ভেঙে দিয়ে শিগগিরই নতুন সেন্সর বোর্ড গঠিত হতে যাচ্ছে। এর মধ্যে এক মাসেরও বেশি সময় ধরে সেন্সর বোর্ডে ছবি প্রদর্শন বন্ধ ছিল।