খালেদা জিয়াকে দেখতে তাঁর গুলশানের বাসায় ব্রিটিশ হাইকমিশনার

 

সাক্ষাতের সময় খালেদা জিয়ার স্বাস্থ্যের খোঁজখবর নেন সারাহ কুক। ঢাকা, ৪ সেপ্টেম্বর | ছবি: বিএনপির মিডিয়া সেলের সৌজন্যে

বিশেষ প্রতিনিধি: দীর্ঘদিন ধরে অসুস্থ বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে দেখতে তাঁর গুলশানের বাসভবন ফিরোজায় গেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক। বুধবার রাত সাড়ে আটটার দিকে ফিরোজায় যান তিনি। এ সময় তিনি খালেদা জিয়ার স্বাস্থ্যের খোঁজখবর নেন।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান প্রথম আলোকে জানান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন ব্রিটিশ হাইকমিশনারসহ অতিথিদের স্বাগত জানান। খালেদা জিয়ার জন্য চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসক শাহাবুদ্দিন তালুকদার, এফ এম সিদ্দিকী ও বিএনপির আন্তর্জাতিকবিষয়ক কমিটির সদস্য তাবিথ আউয়াল এ সময় উপস্থিত ছিলেন।

ছাত্র-জনতার আন্দোলনে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পরদিন নির্বাহী আদেশে খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়। ৭৯ বছর বয়সী খালেদা জিয়া আর্থ্রাইটিস, হৃদ্‌রোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন। সর্বশেষ গত ২ জুলাই খালেদা জিয়া হাসপাতাল থেকে বাসায় ফেরেন। খালেদা জিয়ার হৃদ্‌যন্ত্রে তিনটি ব্লক ছিল। আগে একটি রিং পরানো হয়েছিল। বিদেশি চিকিৎসক ও মেডিকেল বোর্ডের পরামর্শে গত ২৩ জুন তাঁর হৃদ্‌যন্ত্রে স্থায়ী পেসমেকার বসানো হয়।

বিএনপির দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়া যুক্তরাষ্ট্রে যেতে পারেন।