সিলেটে অটোরিকশাচালক ও ব্যবসায়ীদের সংঘর্ষ, আহত ৮০

সড়কে সিএনজিচালিত অটোরিকশা পার্কিংয়ের ঘটনাকে কেন্দ্র করে সিলেট নগরের বন্দরবাজার এলাকার সিটি সুপার মার্কেটের ব্যবসায়ী ও অটোরিকচালকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এই সময় সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর। বৃহস্পতিবার দুপুরে তোলা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি  সিলেট: সিলেট নগরে ব্যবসায়ী ও সিএনজিচালিত অটোরিকশাচালকদের সঙ্গে দফায় দফায় পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সড়কে অটোরিকশা পার্কিং করা নিয়ে বাগ্‌বিতণ্ডার জেরে সিলেট নগরের বন্দরবাজার এলাকায় ওই দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের অন্তত ৮০ জন আহত হয়েছেন। এ সময় বেশ কয়েকটি সিএনজিচালিত অটোরিকশা ও দোকানপাট ভাঙচুরের ঘটনা ঘটেছে।

সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুরের প্রতিবাদে সিলেট নগরের আম্বরখানা, তেমুখিসহ বিভিন্ন এলাকায় যত্রতত্র অটোরিকশা রেখে সড়ক অবরোধ করেন চালকেরা। এতে সিলেট নগরজুড়ে যানজটের সৃষ্টি হওয়ায় আটকে থেকে ভোগান্তি পোহান যাত্রীরা।

প্রত্যক্ষদর্শী, ব্যবসায়ী ও সিএনজিচালিত অটোরিকশাচালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে সিলেট নগরের বন্দরবাজার এলাকার সিটি সুপার মার্কেটের সামনে সিএনজিচালিত অটোরিকশা দাঁড় করিয়ে রাখেন এক চালক। এ সময় সিটি সুপার মার্কেটের এক ব্যবসায়ী তাঁকে অটোরিকশাটি সেখান থেকে সরিয়ে ফেলতে বলেন। এ নিয়ে ওই ব্যবসায়ীর সঙ্গে চালকের বাগ্‌বিতণ্ডা হয়। একপর্যায়ে দুজনের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এর জের ধরে সিএনজিচালিত অটোরিকশাচালক ও ব্যবসয়ীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় উভয় পক্ষ লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। একপর্যায়ে বন্দরবাজার এলাকায় বেশ কয়েকটি সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করা হয়। একই সময় বন্দরবাজার এলাকার হাসান মার্কেট ও সিটি সুপার মার্কেটের বেশ কয়েকটি দোকানপাট ভাঙচুরের ঘটনা ঘটে।

সিলেট সিটি সুপার মার্কেটের ব্যবসায়ী আবদুল আহাদ বলেন, আগে শৃঙ্খলার মধ্যে থাকলেও সম্প্রতি চালকেরা যত্রতত্র সড়কের পাশে সিএনজিচালিত অটোরিকশা রেখে দেন। এ ছাড়া ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনা করেন হকাররা। এতে মানুষজনের চলাচলের পথ থাকে না। অন্যদিকে মার্কেটের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আজ এক ব্যবাসায়ীর ব্যবসাপ্রতিষ্ঠানের সামনে অটোরিকশা রেখে দেওয়ায় তিনি সেটি সরিয়ে নিতে বলেন। এতে ব্যবসায়ীর ওপর অতর্কিত হামলা চালানো হয়। এ সময় অন্য ব্যবসায়ীরা নিবৃত্ত করতে এলে তাঁদের ওপরও হামলা চালানো হয়। পরে ব্যবসায়ীরা সম্মিলিতভাবে হামলাকারীদের প্রতিহত করেন। এ সময় বেশ কয়েকটি দোকানপাট ভাঙচুরের ঘটনা ঘটেছে।

সিলেট মহানগর ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুর রহমান বলেন, সিএনজিচালিত অটোরিকশাচালকেরা হামলা চালিয়ে বেশ কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর করেছেন। এ নিয়ে বড় ধরনের সংঘর্ষ হয়েছে। এতে ৪০ জন ব্যবসায়ী আহত হয়েছেন। বিরোধ মেটানোর জন্য সিলেটের জনপ্রতিনিধি, ব্যবসায়ী নেতা ও সিএনজিচালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়ন এবং মালিক সমিতির সঙ্গে বৈঠক আহ্বান করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সিলেট সিএনজি অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকারিয়া আহমদ জানান, 

ব্যবসায়ীরা হামলা চালিয়ে বেশ কয়েকটি সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করেছেন। এই হামলায় ৪০ জন অটোরিকশাচালক আহত হয়েছেন।