নিজস্ব প্রতিবেদক: সব ধরনের ‘মব জাস্টিস’ বা ‘মব কিলিং’ বন্ধ করতে ছাত্র-জনতার প্রতি আহ্বান জানিয়েছে ইসলামী ছাত্রশিবির। বুধবার ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পৃথক দুটি হত্যাকাণ্ডের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সংগঠনটির নেতারা এক বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, চোর সন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে গণপিটুনির শিকার হন মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তি। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তাঁর মৃত্যু হয়। এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী ও সাবেক ছাত্রলীগ নেতা শামীম আহমেদ ওরফে শামীম মোল্লাকে গণপিটুনি দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির হাতে তুলে দেন শিক্ষার্থীরা। পরে চিকিৎসাধীন অবস্থায় তাঁরও মৃত্যু হয়।

বিবৃতিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মঞ্জুরুল ইসলাম ও সেক্রেটারি জেনারেল জাহিদুল ইসলাম বলেন, ‘বিপ্লব-উত্তর পরিস্থিতিতে প্রতিহিংসা ও প্রতিশোধস্পৃহা একটি সাংস্কৃতিক রূপ নিচ্ছে, যা আমাদের হাজারো ছাত্র-জনতার জীবনের বিনিময়ে অর্জিত সাফল্যকে ম্লান করে দিতে পারে। অপরাধী যত বড় অপরাধ করে থাকুক না কেন, আইনের আওতায় তার বিচার হতে হবে। ঢাবি ও জাবিতে মব কিলিংয়ের মতো হত্যাকাণ্ড দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম দুর্বলতা ও ব্যর্থতার স্পষ্ট প্রতিফলন। আমরা এ ধরনের মর্মান্তিক হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।’

সহিংসতার বিরুদ্ধে সবাইকে সম্মিলিত আওয়াজ তোলার আহ্বান জানিয়ে ছাত্রশিবিরের দুই নেতা বিবৃতিতে বলেন, একটি সুস্থ সমাজ প্রতিষ্ঠার জন্য রাজনৈতিক সহিংসতা, হত্যাকাণ্ড ও সন্ত্রাসের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে।

সেই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিষ্ক্রিয়তা পরিহার করে আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে ‘মব জাস্টিস’ বন্ধে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন তাঁরা।