রাজশাহীতে শনিবার দিবাগত রাতে পিটিয়ে হত্যা করা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা আবদুল্লাহ আল মাসুদকে | ছবি: মাসুদের ফেসবুক আইডি থেকে নেওয়া

প্রতিনিধি রাজশাহী: কোনো আসামি ও সাক্ষীর নাম ছাড়াই পিটুনিতে নিহত রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেতা আবদুল্লাহ আল মাসুদ (৩২) হত্যার ঘটনায় একটি মামলা করা হয়েছে। আজ বুধবার বিকেলে তাঁর বড় ভাই মো. বেহেস্তী (৩৫) বাদী হয়ে রাজশাহী নগরের মতিহার থানায় এই মামলা করেন। মামলার তথ্য নিশ্চিত করেছেন মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফুল ইসলাম।

মামলার এজাহারে বাদী মো. বেহেস্তী বলেছেন, তাঁর ছোট ভাই আবদুল্লাহ আল মাসুদ রাজশাহী বিশ্ববিদ্যালয় হাসপাতালের মেডিকেল সেন্টারের স্টোরকিপার পদে কর্মরত ছিলেন। ২০২২ সালের ডিসেম্বরে ওই পদে যোগদানের পর থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের জুবিলী অফিসার্স কোয়ার্টারে পরিবার নিয়ে বসবাস করে আসছেন। ৭ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আবদুল্লাহ আল মাসুদ কোয়ার্টার থেকে তাঁর ব্যবহৃত স্কুটি নিয়ে নবজাতক সন্তান ও অসুস্থ স্ত্রীর ওষুধ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়–সংলগ্ন বিনোদপুর বাজারের ফার্মেসিতে যান। এ সময় অজ্ঞাতনামা লোকজন তাঁকে পূর্বপরিকল্পনা অনুযায়ী অনুসরণ করে। সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে বিনোদপুর বাজার থেকে অজ্ঞাতনামা লোকজন কৌশলে মাসুদকে আটক করে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। অজ্ঞাতনামা ব্যক্তিরা তাঁর ভাইকে মতিহার থানা এলাকার অজ্ঞাত স্থানে উপর্যুপরি মারধর করে। তাঁকে মুমূর্ষু অবস্থায় রেখে জনৈক এক ব্যক্তি মতিহার থানায় খোঁজ নিতে আসে ওই থানায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন–পরবর্তী সময়ে কোনো হত্যা মামলা হয়েছে কি না। মতিহার থানায় কোনো হত্যা মামলা না থাকায় ওই ব্যক্তির নির্দেশনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কেরা ও উত্তেজিত ছাত্র-জনতা নগরের বোয়ালিয়া মডেল থানায় মাসুদকে হত্যা মামলার আসামি হিসেবে গ্রেপ্তার দেখানোর জন্য নিয়ে যান। থানার ফ্লোরে তাঁর ভাইকে শুইয়ে দিয়ে জনৈক ছাত্র সমন্বয়কের নেতৃত্বে উত্তেজিত ছাত্র-জনতা ঘিরে ফেলেন।

বোয়ালিয়া মডেল থানায় নিয়ে যাওয়ার দৃশ্যটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। একটি ভিডিওর বরাত দিয়ে মামলার এজাহারে বলা হয়, আহত মাসুদকে জনৈক সমন্বয়কেরা বিনোদপুর বাজারের স্থানীয় কয়েকজন ব্যক্তির সহায়তায় অটোরিকশা থেকে নামিয়ে বোয়ালিয়া মডেল থানার মেঝেতে রাখেন। মারাত্মক অসুস্থ অবস্থায় মাসুদ এক গ্লাস পানির জন্য কাকুতি-মিনতি করলেও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও ছাত্র-জনতা উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাঁকে পানি পান করানো থেকে বিরত রাখেন। মৃত্যুমুখে পতিত তাঁর ছোট ভাইকে চিকিৎসার সুযোগ না দিয়ে বোয়ালিয়া মডেল থানার হত্যা মামলার আসামি হিসেবে গ্রেপ্তার দেখানোর জন্য উত্তেজিত ছাত্র-জনতা থানা ঘেরাও করেন এবং ওসির সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়ান। পরে মাসুদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে যথাযথ চিকিৎসা দেওয়ার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় রাত সাড়ে ১০টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান ওসি।

এজাহারে আরও বলা হয়েছে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ও নার্স তাঁর ছোট ভাই আবদুল্লাহ আল মাসুদকে বাঁচানোর জন্য সর্বাত্মক চেষ্টা করেন। চিকিৎসাধীন অবস্থায় মাসুদ রাত সাড়ে ১২টার দিকে মৃত্যুবরণ করেন।

এজাহারে মো. বেহেস্তী অভিযোগ করেছেন, অজ্ঞাতনামা ব্যক্তি/ব্যক্তিরা পূর্বশত্রুতার জেরে পরিকল্পিতভাবে তাঁর ছোট ভাইকে বেধড়ক মারধর করায় তাঁর মৃত্যু হয়েছে। এজাহারের শেষাংশে বলা হয়েছে, অজ্ঞাতনামা ব্যক্তি/ব্যক্তিরা ২০১৪ সালে তাঁর ভাইকে মারধর করে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে তাঁর ডান পা হাঁটুর নিচ থেকে বিচ্ছিন্ন করে ফেলেন। তখন থেকেই অজ্ঞাতনামা ব্যক্তি/ব্যক্তিরা তাঁর ভাইকে মেরে ফেলার চেষ্টা করে আসছিলেন।