বৃষ্টির পানি জমে আছে।  বিলমাড়িয়া ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্র প্রাঙ্গণে  | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি লালপুর: নাটোরের লালপুরের বিলমাড়িয়া ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রের চারপাশে পানি ও ময়লা জমে আছে, যার ফলে এটি প্রায় পরিত্যক্ত হয়ে পড়েছে। জায়গাটি এখন এক ধরনের জলাশয়ে পরিণত হয়েছে, যা ডেঙ্গুসহ নানা পানিবাহিত রোগের ঝুঁকি বাড়াচ্ছে।

স্থানীয়রা বলছেন, ব্রিটিশ আমলে তৈরি এই স্বাস্থ্যকেন্দ্রটি সড়ক থেকে অনেক নিচুতে। পানি বের হওয়ার ব্যবস্থা না থাকায় বৃষ্টি হলেই পানি জমে। ফলে চিকিৎসা নিতে আসা রোগীদের খুব কষ্ট করতে হয়।

সরাসরি গিয়ে দেখা গেছে, স্বাস্থ্যকেন্দ্রটির চারপাশে পানি জমে আছে। ভাঙা ইট দিয়ে অস্থায়ীভাবে হাঁটার ব্যবস্থা করা হয়েছে। চারদিকে ময়লা-আবর্জনার দুর্গন্ধযুক্ত পানি। নিরাপদ পানিরও কোনো ব্যবস্থা নেই। স্বাস্থ্যকেন্দ্রটি নিজেই অসুস্থের মতো হয়ে পড়েছে।

রোগী আবু হানিফ ও শরিফুল ইসলাম জানান, 'জলাবদ্ধতার কারণে বয়স্ক ও অসুস্থ রোগীরা হাঁটতে পারেন না। আশেপাশের মানুষজন তাদের ধরে ইটের ওপর দিয়ে নিয়ে যায়। তারা দ্রুত স্বাস্থ্যকেন্দ্রটির সংস্কার ও পানি সরানোর ব্যবস্থা করার দাবি জানান।'

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম শাহাব উদ্দীন বলেন, 'উপজেলা প্রশাসনকে বিষয়টি জানানো হয়েছে। বরাদ্দ পেলেই ড্রেন নির্মাণের কাজ শুরু হবে।'