ব্রাহ্মণবাড়িয়া জেলার মানচিত্র

প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া: শিক্ষার্থীদের সংস্কার প্রস্তাব ও শিক্ষকদের বদলি দাবির প্রতিবাদে কর্মবিরতিতে নেমেছেন ব্রাহ্মণবাড়িয়ার গভ. মডেল গার্লস হাইস্কুলের শিক্ষকেরা। গতকাল বুধবার থেকে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত কোনো ধরনের শ্রেণি কার্যক্রমে অংশ নেননি তাঁরা। সেই সঙ্গে বিদ্যালয়ের ফেসবুক পেজে ষষ্ঠ ও অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে।

শিক্ষকেরা বলছেন, বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফিরে না আসা পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাবেন।

শিক্ষার্থীদের একটি পক্ষ বিদ্যালয়ে সংস্কার, ছয় শিক্ষকের নিয়মতান্ত্রিক বদলিসহ নিরাপত্তার দাবিতে গতকাল সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বিদ্যালয় প্রাঙ্গণ, প্রেসক্লাব, জেলা প্রশাসক কার্যালয়ে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছে। এর আগে ৮ ও ৯ সেপ্টেম্বর বিদ্যালয় চত্বরে একই দাবিতে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুল লতিফের প্রশ্রয়ে বিদ্যালয়ের ছয় শিক্ষক বিভিন্ন অনিয়ম–দুর্নীতির সঙ্গে জড়িত। তাঁদের বিরুদ্ধে প্রাইভেট না পড়লে পরীক্ষার সময় নম্বর কমিয়ে দেওয়া, প্রশ্নপত্র ফাঁস, চরিত্র নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্যসহ প্রভৃতি অভিযোগ আনা হয়েছে।

এদিকে গত মঙ্গলবার অভিযুক্ত শিক্ষকদের পক্ষ নিয়ে মানববন্ধন করে শিক্ষার্থীদের আরেকটি পক্ষ। তারা শিক্ষকদের সম্মান ফিরিয়ে নেওয়াসহ বিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবি জানায়।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, গভ. মডেল গার্লস হাইস্কুলে প্রধান শিক্ষকসহ ২৭টি পদ রয়েছে। এর মধ্যে কর্মরত আছেন ২১ জন শিক্ষক। প্রধান শিক্ষকসহ শিক্ষকের ৬টি পদ শূন্য আছে।

বিষয়টি নিশ্চিত করে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুল লতিফ বলেন, ‘ছয় শিক্ষকের বদলির দাবিতে শিক্ষার্থীদের একটি পক্ষ বিদ্যালয়ে আসেনি। শিক্ষার্থীদের আন্দোলনের কারণে বিদ্যালয়ে পাঠদানের সুষ্ঠু পরিবেশ পাচ্ছি না। শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরে আসা পর্যন্ত শিক্ষকেরা বিদ্যালয়ে কর্মবিরতি পালন করবেন।’

উদ্ভূত পরিস্থিতিতে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করে সমাধানের আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক ও বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ দিদারুল।