অন্যান্য নিত্যপণ্যের মতো সবজির বাজারও চড়া। এ জন্য ব্যবসায়ীরা বন্যাকে দায়ী করছেন | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: সরকার ডিম ও মুরগির দাম নির্ধারণ করে দেওয়ার পর পাঁচ দিন পেরিয়ে গেছে। কিন্তু এখনো বাজারে নির্ধারিত দামে মিলছে না পণ্য দুটি। বেঁধে দেওয়া দাম কার্যকরের কোনো উদ্যোগ চোখে পড়ছে না।

গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, বাড্ডা ও মোহাম্মদপুর বাজার ঘুরে দেখা যায়, কিছু কিছু দোকানে ব্রয়লার মুরগি সরকার-নির্ধারিত দামে পাওয়া গেলেও সোনালি মুরগি ও ফার্মের বাদামি ডিম সব জায়গায় বেশি দামে বিক্রি হচ্ছে। ফার্মের বাদামি ডিম বেশির ভাগ দোকানে প্রতি ডজন ১৬৫ টাকায় বিক্রি হতে দেখা যায়, যা বেঁধে দেওয়া দামের চেয়ে ২৩ টাকা বেশি। অন্যদিকে ব্রয়লার মুরগি ১৭৫-১৯০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। সরকার এই মুরগির দাম নির্ধারণ করে দিয়েছিল খুচরা পর্যায়ে ১৭৯ টাকা ৫৯ পয়সা। সোনালি মুরগি ২৯০-৩০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। অথচ খুচরা পর্যায়ে এই মুরগির দাম নির্ধারণ করে দেওয়া হয়েছিল ২৬৯ টাকা ৬৪ পয়সা।

ব্যবসায়ীরা বলছেন, সরকার বাজার যাচাই না করেই দাম নির্ধারণ করেছে। ফলে নির্ধারিত দামের সঙ্গে বাজারে মিল থাকছে না।

মুরগি ব্যবসায়ী আজমত আলী বলেন, করপোরেট প্রতিষ্ঠানের সঙ্গে বসে দাম ঠিক করলে তো হবে না। সাধারণ ব্যবসায়ীদের সঙ্গে কথা বলতে হবে।

অন্যদিকে ক্রেতারা বলছেন, দাম নির্ধারণের পর বাজারে ডিম ও মুরগির দাম আরও বেড়েছে। রামপুরায় বাজার করতে আসা তাসনিম হাসান বলেন, ‘গত সপ্তাহে ১৫৫ টাকায় ডিম কিনেছি। এরপর দাম নির্ধারণ করল। এখন তো দাম কমার কথা; উল্টো বেড়ে ১৬৫ টাকা হলো।’

ডিমের দাম বেড়ে যাওয়ায় সবচেয়ে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। মাছ-মাংস পাত থেকে উঠে গেছে আগেই। ডিমও নাগালের বাইরে চলে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন তাঁরা।

আঞ্জু আরা বেগম নামের এক গৃহকর্মী বলেন, ‘আমরা বড়রা ভাত, ডাইলের পানি খাইয়া দিন চালাইতে পারি। কিন্তু বাইচ্চাগো জইন্য তো একটু ভালো খাওন লাগে। ঘরে দুইডা বাইচ্চা। ওগো মাছ, মাংস দিবার পারি না। ডিম দেওনেরও ক্ষেমতাও এহন আর থাকতেছে না।’

দাম নিয়ন্ত্রণে সরকার ডিম আমদানির অনুমতিও দিয়েছে। ভারত থেকে সাত টাকা দরে ডিম আনা হলেও বাজারে তা মিলছে না। আমদানির ডিম বাজারে দেখা যাচ্ছে না বলে দাবি করেছেন পাইকারি ব্যবসায়ীরা।

সংশ্লিষ্টরা বলছেন, বাজার যাচাই না করে দাম নির্ধারণ এবং বাজার মনিটরিং না থাকায় নিত্যপণ্যের দাম বাড়ছে। কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহসভাপতি এস এম নাজের হোসাইন  বলেন, যখন দাম নির্ধারণ করা হলো, তখন বাজারে এর চেয়ে কম দামে পণ্য মিলছিল। করপোরেট প্রতিষ্ঠানের সঙ্গে বসে দাম নির্ধারণ করা হয়েছে। এরপর ব্যবসায়ীরা দাম আরও বাড়িয়ে দিয়েছে। এই পুরো বিষয়টিই ‘লোকদেখানো’। একটা দাম বেঁধে দিয়েছে কিন্তু তা কার্যকর করতে কোনো উদ্যোগ নেই। কোথাও বাজার মনিটরিং নেই।

বাজারে ডিম, মুরগির মতো পেঁয়াজ-আলুর দামও চড়া। এই দুটি পণ্য আমদানিতে শুল্ক কমানো হয়েছে। তবে বাজারে এর কোনো প্রভাব নেই। ৫ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জানায়, পেঁয়াজ আমদানিতে বিদ্যমান ৫ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক প্রত্যাহার করা হয়েছে। আর আলুর ক্ষেত্রেও আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করার পাশাপাশি ৩ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক তুলে নেওয়া হয়েছে। তবে বাজারে পূর্বের মতো উচ্চমূল্যে বিক্রি হচ্ছে এ দুটি পণ্য। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১৫-১২০ টাকা দরে। আর প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

এ বিষয়ে কারওয়ান বাজারের পেঁয়াজ ব্যবসায়ী খলিল মিয়া বলেন, বাজারে এখনো ভারতের পেঁয়াজ আসেনি। দেশি পেঁয়াজই বিক্রি হচ্ছে সব জায়গায়। মোকামে পেঁয়াজের দাম এখন বাড়তি। ভারতের পেঁয়াজ দেশে ঢুকলে দাম একটু কমবে।

সবজিও পূর্বের মতো চড়া দামে বিক্রি হচ্ছে। এ জন্য ব্যবসায়ীরা বন্যাকে দায়ী করছেন। তাঁরা বলছেন, বন্যায় অনেক খেত ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ফলে সরবরাহ স্বাভাবিক নেই। শীতের সবজি বাজারে উঠতে শুরু করলে দাম কমবে বলে জানান তাঁরা।