জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালার খসড়া হালনাগাদ করতে কমিটি গঠন

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় উপদেষ্টা পরিষদের সভা। তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে। ৫ সেপ্টেম্বর | ছবি: পদ্মা ট্রিবিউন

বিশেষ প্রতিবেদক: জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা-২০২৪ নীতিমালার খসড়া হালনাগাদ ও পরিমার্জন করতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করেছে অন্তর্বর্তী সরকার।

আজ বৃহস্পতিবার তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের সভায় এ সিদ্ধান্ত হয়েছে। এটি বর্তমান উপদেষ্টা পরিষদের পঞ্চম বৈঠক। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে লিখিতভাবে বৈঠকের সিদ্ধান্ত জানানো হয়।

উল্লেখ্য, যেখানে এক বা একাধিক জাতের (গাছের বীজ, পোলেন, কীটপতঙ্গ, প্রাণীর সিমেন, ওভাম/ডিম বা ভ্রূণ/রেণু, অণুজীব, বা গাছের কাটিং, বা বীজহীন উদ্ভিদ ইত্যাদি) জেনেটিক উপাদান ভবিষ্যতে ব্যবহারের জন্য স্বল্প/দীর্ঘ মেয়াদে সংরক্ষণ করা হয়, তাকে জিন ব্যাংক বলা হয়।

আজ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালার খসড়া উপদেষ্টা পরিষদের বৈঠকে উপস্থাপন করা হয়। খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা, টেকসই আর্থ সামাজিক উন্নয়ন এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা পূরণে কৌলিসম্পদসমূহের (জেনেটিক রিসোর্সেস) গুরুত্ব অনুধাবন ও টেকসই ব্যবহারের লক্ষে এই নীতিমালা করা হচ্ছে।

উপদেষ্টা পরিষদ এই নীতিমালার খসড়া হালনাগাদ করতে কমিটি গঠনের অনুমোদন দিয়েছে। কমিটির সদস্য হিসেবে থাকবেন কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী এবং মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এই কমিটিকে সাচিবিক সহায়তা দেবে। এই কমিটি অংশীজনদের সঙ্গে আলোচনা করে নীতিমালার একটি হালনাগাদ খসড়া চূড়ান্ত করবে। পরে এটি আবার উপদেষ্টা পরিষদের বৈঠকে উপস্থাপন করা হবে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ে অভিনন্দন প্রস্তাব গ্রহণ করেছে উপদেষ্টা পরিষদ। এটি এখন প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।