টানা বৃষ্টি ও ঝড়ে উপড়ে পড়েছে রাজশাহী কলেজ ক্যাম্পাসের একটি বড় গাছ। রোববার দুপুরে তোলা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: রাজশাহীতে তিন দিন ধরে বৃষ্টি হচ্ছে। এর সঙ্গে বইছে ঝোড়ো বাতাস। এদিকে বৈরী আবহাওয়ায় জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। শহরে লোকজনের আনাগোনাও কমেছে। থেমে থেমে বৃষ্টি হওয়ায় কর্মজীবী মানুষেরা বিপাকে পড়েছেন।

আবহাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে এই বৃষ্টি ও ঝোড়ো বাতাস বইছে। দুই-এক দিনের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, রাজশাহীতে গত শুক্রবার সকাল ১০টা পর্যন্ত রোদ ছিল। তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। এর পর থেকে মুষলধারে বৃষ্টি হয়। তখন ঝোড়ো বাতাস ছিল না। শুক্রবার ৭৫ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। শনিবার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৮ মিলিমিটার। আজ রোববার দুপুর পর্যন্ত প্রায় চার মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময়ের মধ্যে ঘণ্টায় সর্বোচ্চ ১২ থেকে ১৩ নটিক্যাল মাইল বেগে বাতাস বইছে।

রাজশাহী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক আনোয়ারা খাতুন বলেন, বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে রাজশাহীতে গত শুক্রবার থেকে বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইছে। দুই–এক দিনের মধ্যে এ অবস্থা কেটে যাবে।

ঝোড়ো বাতাসে রাজশাহী কলেজের একটি পুরোনো স্বর্ণকুচি গাছ উপড়ে পড়েছে। আজ সকাল পৌনে ৯টার দিকে কলেজের হাজী মুহাম্মদ মহসীন ভবনের সামনের এই গাছ উপড়ে পড়ে যায়। কেউ হতাহত না হলেও পাশেই থাকা বিএনসিসি ভবনের কিছু ক্ষতি হয়েছে। গাছটির মাথা গিয়ে ওই ভবনের ওপরে পড়েছে।

রাজশাহী কলেজের উপাধ্যক্ষ ইব্রাহিম আলী বলেন, গাছটি অনেক পুরোনো। তাঁর বয়সের চেয়েও বেশি হবে হয়তো। টানা কয়েক দিনের ঝড়বৃষ্টিতে গাছটি একেবারে উপড়ে পড়েছে। তবে কেউ আহত হননি। গাছটি বিএনসিসি ভবনের ওপরে গিয়ে পড়েছে। বৈরী আবহাওয়া শেষে একটি যথাযথ প্রক্রিয়ায় অপসারণ করা হবে।