ছাত্রলীগের হাতে নির্যাতিত শিক্ষার্থীদের তথ্য সংগ্রহে সেল গঠন করেছে ছাত্রদল

ছাত্রদল | ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২০০৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত ছাত্রলীগের হাতে নির্যাতনের শিকার হওয়া শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করতে ‘শিক্ষার্থী নির্যাতনবিষয়ক তথ্য-প্রমাণ সংগ্রহ সেল’ গঠন করেছে ছাত্রদল। নির্যাতিত শিক্ষার্থীদের ন্যায়বিচার নিশ্চিত করতে ‘আইনি সহায়তা সেল’ গঠন করেছে সংগঠনটি।

বুধবার গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে এ তথ্য জানিয়েছেন ছাত্রদল কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক জাহাঙ্গীর আলম। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত শেখ হাসিনার নেতৃত্বাধীন ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকারের শাসন প্রলম্বিত করতে ছাত্রলীগের নেতা–কর্মীরা ছাত্রদল ও অন্যান্য বিরোধী মতের সংগঠনের নেতা–কর্মীসহ সাধারণ শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত নির্যাতনের মাধ্যমে আইন ও মানবাধিকার চরমভাবে লঙ্ঘন করেছেন। একই সঙ্গে ফ্যাসিবাদী শক্তি বাংলাদেশের বিচারব্যবস্থাকে চরমভাবে দলীয়করণ করে এসব ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারপ্রক্রিয়াকেও এগোতে দেয়নি।

তাই বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নির্যাতনের ঘটনার ন্যায়বিচার ও সত্য ইতিহাস সংরক্ষণের তাগিদে একটি ‘শিক্ষার্থী নির্যাতনবিষয়ক তথ্য-প্রমাণ সংগ্রহ সেল’ ও একটি ‘আইনি সহায়তা সেল’ গঠন করেছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এ বিষয়ে সাধারণ শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীদের কাছেও সহযোগিতা প্রত্যাশা করছে ছাত্রদল।

শিক্ষার্থী নির্যাতনবিষয়ক তথ্য-প্রমাণ সংগ্রহ সেলের দায়িত্ব দেওয়া হয়েছে সাতজনকে। তাঁরা হলেন আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া, এ বি এম ইজাজুল কবির, মনজুরুল আলম, খোরশেদ আলম, আরিফুল ইসলাম, গণেশ চন্দ্র রায় ও নাহিদুজ্জামান শিপন।

আর আইনি সহায়তা সেলের সদস্যরা হলেন সাজ্জাদ হোসেন, এইচ এম জাহিদুল ইসলাম, আল আমিন, রফিকুল ইসলাম, মল্লিক ওয়াসি উদ্দিন ও এস এম সাইফ কাদের।