আওয়ামী লীগের নেতাকে হত্যার অভিযোগে ৪ বছর পর আদালতের মামলার আবেদন

মামলা | প্রতীকী ছবি

প্রতিনিধি চাঁদপুর: চাঁদপুরের হাইমচর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোতালেব জমাদারকে হত্যার অভিযোগ এনে ঘটনার চার বছর পর আদালতে মামলা করেছেন তাঁর সন্তান আবু তালেব জমাদার। আজ বুধবার দুপুরে চাঁদপুরের হাইমচর আমলি আদালতে মামলাটি দায়ের করা হয়।

মামলায় প্রধান আসামি করা হয়েছে হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সদ্য সাবেক চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারীকে। বর্তমানে তিনি পলাতক আছেন। নূর হোসেন ছাড়াও মামলাটিতে আওয়ামী লীগ ও দলটির সহযোগী সংগঠনের ৭৪ জন নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। এর মধ্যে ২৪ জন এজাহারনামীয় আসামি, বাকিরা অজ্ঞাতনামা আসামি।

মামলা থেকে জানা যায়, আসামি নূর হোসেন ও মোতালেব জমাদার সর্বশেষ হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ছিলেন। কিন্তু তৎকালীন শিক্ষামন্ত্রী দীপু মনির কারণে নূর হোসেনকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। মোতালেব জমাদার স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচন ঘিরে দুই প্রার্থীর মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। নূর হোসেন তাঁর লোকজনসহ নির্বাচন প্রচারণাকালে মোতালেব জমাদারকে মারধর করেন। দীর্ঘদিন ঢাকায় চিকিৎসা শেষে ২০২০ সালের ২৭ নভেম্বর মৃত্যু হয় মোতালেবের।

নূর হোসেন প্রভাবশালী হওয়ার কারণে এত দিন মামলা করতে পারেননি বলে দাবি বাদী আবু তালেব জমাদারের। মামলার বাদীপক্ষের আইনজীবী মো. শাহাজাহান খান বলেন, আসামিপক্ষ হাসিনা সরকারের প্রভাশালী লোক ছিলেন। পরিবারের নিরাপত্তাহীনতায় এমন মর্মান্তিক হত্যার ঘটনায় মামলা করতে পারেননি তাঁরা। এ জন্য মামলাটি করতে দেরি হয়েছে। পিবিআইকে মামলাটি তদন্ত করার জন্য আদালতে আবেদন করা হয়েছে। আশা করা যায় সুষ্ঠু তদন্তের মাধ্যমে বাদী সঠিক বিচার পাবেন।