বিভিন্ন রঙিন বেলুন উড়িয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবসের অনুষ্ঠান শুরু করা হয় | ছবি: পদ্মা ট্রিবিউন 

প্রতিনিধি রাজশাহী: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ বুধবার  বিশ্ব ফার্মাসিস্ট দিবস সফলভাবে উদযাপন করেছে। এই দিনটি স্বাস্থ্যসেবায় ফার্মাসিস্টদের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য বিশ্বব্যাপী স্বীকৃতি দেয়।

বিশ্ব ফার্মাসিস্ট দিবসের উদযাপন বেলুন-পায়রা উড়িয়ে এবং কেক কেটে শুরু হয়। উদ্বোধন করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ফয়জার রহমান, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল, প্রক্টর ড. মো. হাবিবুল্লাহ এবং ফার্মেসি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান ও সভাপতি ড. মোসা. হাজেরা খাতুন।

অনুষ্ঠানে শিক্ষক এবং শিক্ষার্থীদের নিয়ে একটি শোভাযাত্রা বের করা হয়, যেখানে ফার্মাসিস্টদের স্বাস্থ্যসেবায় অবদান তুলে ধরা হয় প্ল্যাকার্ড ও ব্যানারে।

দিবসটির দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় একটি সেমিনার, যেখানে আলোচনা হয় ফার্মাসিস্টরা কীভাবে স্বাস্থ্যসেবা উন্নত করতে এবং প্রয়োজনীয় ওষুধের প্রাপ্তি নিশ্চিত করতে পারেন। সেমিনারে মুখ্য আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রফেসর ড. মামুনুর রশীদ। অন্যান্য আলোচকদের মধ্যে ছিলেন টিম ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মো. আব্দুল মোত্তালিব এবং প্রফেসর ড. মো. আজিজুর রহমান।

সেমিনারে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক নূরুন্নাহার স্বাগত বক্তব্য দেন। প্রফেসর ড. মামুনুর রশীদ ফার্মাসিস্টদের রোগ ব্যবস্থাপনায় ভূমিকা তুলে ধরেন। মো. আব্দুল মোত্তালিব বলেন, বিশ্ব স্বাস্থ্য চাহিদা পূরণের জন্য ফার্মাসিস্টদের অবদান অপরিহার্য। প্রফেসর ড. মো. আজিজুর রহমান ফার্মাসিস্টদের হাসপাতালে এবং কমিউনিটি ফার্মেসিতে রোগীর যত্নে আরও সক্রিয় হতে বলেন।

সেমিনারের শেষে প্রধান অতিথি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ফার্মাসিস্টদের কাজের জন্য সারা বিশ্বের সকল ফার্মাসিস্টকে ধন্যবাদ জানান এবং স্বাস্থ্যসেবায় তাদের ভূমিকা আরও বাড়ানোর প্রয়োজনীয়তা তুলে ধরেন। সমাপনী অধিবেশনে সভাপতি ড. মোসা. হাজেরা খাতুন সবাইকে সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।