রাজশাহী বিশ্ববিদ্যালয়: আবাসিক হলে ‘রাজনৈতিক ব্লক’ না রাখার সিদ্ধান্ত

হল প্রাধ্যক্ষদের সঙ্গে উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীবের সভা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোনো আবাসিক হলে ‘রাজনৈতিক ব্লক’ বা কক্ষ না রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ছাড়া আবাসিকতা দেওয়ার ক্ষেত্রে কোনো ধরনের তদবির বা চাপ প্রয়োগ করলে সেটা সরাসরি শৃঙ্খলাভঙ্গের প্রয়াস হিসেবে বিবেচনা করা হবে।

আজ রোববার আবাসিক হলসমূহে শৃঙ্খলা বজায় রাখা ও আবাসিকতা প্রদানসংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীবের সঙ্গে হল প্রাধ্যক্ষদের এই সভা বেলা সাড়ে ১১টায় সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়।

বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. আখতার হোসেন মজুমদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সভায় বিভিন্ন বিষয়ের মধ্যে হলসমূহে আবাসিকতা প্রদান ও আসন বরাদ্দসংক্রান্ত খসড়া নীতিমালা আলোচনা ও যাচাই-বাছাই শেষে চূড়ান্ত করা হয়। ১৭ সেপ্টেম্বর থেকে হলসমূহে বিজ্ঞপ্তির মাধ্যমে আবাসিকতা প্রদান ও আসন বরাদ্দের জন্য আবেদন গ্রহণ করা হবে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘আবাসিকতা দেওয়ার ক্ষেত্রে কোনো প্রকার তদবির বা চাপ করলে সেটা সরাসরি শৃঙ্খলাভঙ্গের প্রয়াস বলে বিবেচিত হবে। হলে কোনো রাজনৈতিক ব্লক কিংবা কক্ষ থাকবে না।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকাকালীন ওই দলের ভ্রাতৃপ্রতিম ছাত্রসংগঠন ছাত্রলীগের নেতা-কর্মীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে দখলদারত্ব করেছেন। হলে কক্ষ দখলের কৌশল হিসেবে চালাতেন ‘রুমওয়ার্ক’ ও ‘জয় বাংলা ব্লাড স্কিম’। বিভিন্ন হলে নেতা-কর্মীদের নামে কক্ষ কিংবা ‘রাজনৈতিক ব্লক’ ছিল। সেখানে সাধারণ কোনো শিক্ষার্থী আবাসিকতা পেতেন না। কয়েকটি হলে চর্চা ছিল ছাত্রলীগ নেতা-কর্মীদের সুপারিশ ছাড়া আবাসিকতা পাওয়া যায় না।