অর্থনীতিবিদ ফাহমিদা খাতুন ও রাশেদ আল তিতুমীর | ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষক এবং গবেষণাপ্রতিষ্ঠান উন্নয়ন অন্বেষণের চেয়ারপারসন রাশেদ আল মাহমুদ তিতুমীর ও বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। আওয়ামী সরকারের পতনের পর পৃথক দুই আদেশে তিন বছরের জন্য পরিচালক হিসেবে তাঁদের নিয়োগ দেওয়া হয়। এর মধ্যে ফাহমিদা খাতুনের নিয়োগের আদেশ জারি হয় বৃহস্পতিবার। আর রাশেদ আল তিতুমীরের নিয়োগ আদেশ জারি হয় বেশ কয়েক দিন আগে।

আগে পরিচালনা পর্ষদের পরিচালক ছিলেন সাবেক ডেপুটি গভর্নর নজরুল হুদা। তাঁকে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক পদ থেকে সরিয়ে রূপালী ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়েছে। তাঁর স্থলে নিয়োগ দেওয়া হয় রাশেদ আল মাহমুদ তিতুমীরকে। এ ছাড়া আরেকটি শূন্য পদে ফাহমিদা খাতুনকে নিয়োগ দেওয়া হয়েছে।

এর মাধ্যমে দীর্ঘদিন পর কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদে আর্থিক খাতের গবেষকদের স্থান হলো। এত দিন পর্ষদের পরিচালক ছিলেন সরকারি আমলা ও আওয়ামী সরকারপন্থী ব্যক্তিরা। সরকার পরিবর্তনের পর বাংলাদেশ ব্যাংকের গভর্নর অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর যোগ দেওয়ার পর ব্যাংক খাত সংস্কারে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এর ধারাবাহিকতায় পর্ষদেও নতুন পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।