চাল, মুরগি, ডিমের দাম বাড়ল

নিজস্ব প্রতিবেদক: বাজারে চালের দাম বাড়ল। খুচরা পর্যায়ে প্রতি কেজি চালের দাম দুই থেকে ছয় টাকা পর্যন্ত বেড়েছে। চালের পাশাপাশি বেড়েছে ব্রয়লার মুরগি ও ফার্মের ডিমের দামও। তবে বিভিন্ন ধরনের সবজির দাম কিছুটা কমেছে।

বৃহস্পতিবার রাজধানীর শেওড়াপাড়া, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও টাউন হল বাজারে সরেজমিন ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

ব্যবসায়ীরা জানান, দেশের বেশ কয়েকটি বন্যাকবলিত জেলায় ত্রাণ সরবরাহের জন্য হঠাৎ করে চালের বিক্রি বেড়ে গেছে। বিশেষ করে মোটা চালের চাহিদা এখন অনেক বেশি। এর পাশাপাশি ধানের দামও সম্প্রতি আরেক দফায় বেড়েছে। এসব কারণে খুচরা পর্যায়ে আগের চেয়ে বেশি দামে চাল বিক্রি হচ্ছে।

রাজধানীর তিনটি বাজার ঘুরে দেখা গেছে, দুই সপ্তাহ আগে খুচরা পর্যায়ে প্রতি কেজি মোটা চালের (স্বর্ণা/২৮) দাম ছিল ৫০ থেকে ৫৪ টাকা। গতকাল এ ধরনের চাল ৫২ থেকে ৬০ টাকায় বিক্রি হয়েছে। এভাবে চিকন চালের (মিনিকেট) দামও কেজিতে দুই থেকে ছয় টাকা পর্যন্ত বেড়েছে। আর চালের বিভিন্ন মোকাম ও পাইকারি পর্যায়ে কেজিপ্রতি দর বেড়েছে দুই থেকে তিন টাকা।

চালের দাম বাড়ার বিষয়ে বাংলাদেশ অটো রাইস মেজর ও হাস্কিং মিল মালিক সমিতির কুষ্টিয়া শাখার সাধারণ সম্পাদক জয়নাল আবদিন বলেন, বন্যার কারণে চালের চাহিদা অনেক বেড়েছে। পাশাপাশি ধানের দামও বস্তাপ্রতি (৫০ কেজি) ১০০ টাকার মতো বেড়েছে। এ দুই কারণে বিভিন্ন মোকামে চালের দাম বেড়েছে।


বাড়তি মুরগি-ডিমের দাম
বাজারে ব্রয়লার ও সোনালি—উভয় প্রকার মুরগির দাম বেড়েছে। দুই সপ্তাহ আগে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ছিল ১৬০ থেকে ১৭০ টাকা, যা গতকাল ১৭০ থেকে ১৮০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। তবে কোথাও এই দাম আরও ১০ টাকা বেশি ছিল। আর সপ্তাহের ব্যবধানে সোনালি মুরগির দামও কেজিপ্রতি ১০ টাকা বেড়ে ২৫০ থেকে ২৬০ টাকা হয়েছে।

১০ দিনের ব্যবধানে বাজারে ফার্মের মুরগির বাদামি ডিমের দাম ডজনপ্রতি পাঁচ টাকা বেড়েছে। তাতে গতকাল প্রতি ডজন ডিম বিক্রি হয়েছে ১৫৫ থেকে ১৬০ টাকা দরে। আর ফার্মের মুরগির সাদা ডিম বিক্রি হয়েছে ১৫০ টাকা দরে।

বাজারে বেশ কয়েক মাস ধরে চড়া রয়েছে আলু ও পেঁয়াজের দাম। বর্তমানে প্রতি কেজি আলু ৫৫ থেকে ৬০ টাকা এবং দেশি পেঁয়াজ ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুসারে, গত বছরের এই সময়ের তুলনায় প্রতি কেজি আলু ২৯ শতাংশ ও দেশি পেঁয়াজ ৩৫ শতাংশ বেশি দামে বিক্রি হচ্ছে।

এদিকে আলু ও পেঁয়াজের দাম কমাতে আমদানি পর্যায়ে শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আলু আমদানিতে বিদ্যমান ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। এ ছাড়া আলু আমদানিতে থাকা ৩ শতাংশ এবং পেঁয়াজ আমদানিতে থাকা ৫ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে।

কমেছে সবজির দাম
বাজার ঘুরে দেখা গেছে, আগের সপ্তাহের তুলনায় বেশ কিছু সবজির দাম কেজিপ্রতি ১০ থেকে ২০ টাকা করে কমেছে। যেমন গতকাল প্রতি কেজি বেগুন বিক্রি হয়েছে ৭০ থেকে ৯০ টাকা দরে, যা এর আগের সপ্তাহে ছিল ৮০ থেকে ১১০ টাকা। এভাবে বরবটিও কেজিতে ২০ টাকা কমে ৮০ টাকা দরে বিক্রি হয়।

অন্যান্য সবজির মধ্যে করলা, কাঁকরোল, টমেটো, পেঁপের দাম কমেছে; বাকিগুলোর দাম আগের মতো অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে কাঁচা মরিচ কেজিতে ২০ টাকা দাম কমে গতকাল ১৮০ থেকে ২০০ টাকা দরে বিক্রি হয়েছে। এ ছাড়া রুই, তেলাপিয়া, পাঙাশের মতো মাছ আগের দামেই বিক্রি হয়েছে। গতকাল প্রতি কেজি (চাষের) রুই ৩০০ থেকে ৩৩০ টাকা, তেলাপিয়া ২০০ থেকে ২২০ টাকা ও পাঙাশ ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হয়। তবে ইলিশের দাম (এক কেজি আকারের) কেজিপ্রতি ১৫০ থেকে ২০০ টাকা কমে গতকাল ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৬০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

রাজধানীর আদাবর এলাকার বাসিন্দা ও একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী মাহমুদুল হাসান বলেন, ‘বাজারে সবজির দাম কিছুটা কমলেও অন্যান্য পণ্যের দাম বেশ চড়া। এসব প্রয়োজনীয় পণ্যের দাম না কমালে আমাদের মতো স্বল্প আয়ের মানুষদের স্বস্তি নেই।’