১৩ সেপ্টেম্বর: সারাদিন যা যা ঘটলো

  1. নতুন ফোনালাপ ফাঁস: 'আমি তো পদত্যাগ করি নাই'। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস শেখ হাসিনার নতুন ফোনালাপ। বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বলছেন, 'আমাদের কনস্টিটিউশনের আর্টিক্যাল ৫৭ অনুযায়ী যেভাবে পদত্যাগ, আমার কিন্তু সেভাবে পদত্যাগ করা হয়নি'।
  2. বিতর্কিত বিষয় নিয়ে ড. ইউনূসের সঙ্গে দেখা করতে চান না মোদি: বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের ক্ষমতাচ্যুত নেত্রী শেখ হাসিনার প্রত্যর্পণের মতো বিতর্কিত বিষয় নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে দেখা করতে চান না।
  3. ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে অর্জিত বিজয় সুসংহত রাখার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এজন্য ঐক্য অটুট রাখতে সব চক্রান্ত রুখে দেওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।
  4. সেনা অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রাণে বাঁচতে ঢাকা ছেড়ে ভারতে পাড়ি দেন শেখ হাসিনা। শেখ হাসিনা দেশ ছাড়ার কয়েক ঘণ্টা বাদেই বাংলাদেশের সেনাপ্রধান ওয়াকার উজ জামান দাবি করেছিলেন, প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। যদিও সেই দাবি নস্যাৎ করেছিলেন হাসিনা পুত্র সজীব ওয়াজেদ জয়।
  5. সেনা অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট বাংলাদেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন পদচ্যূত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের রাজধানী দিল্লির এক গোপন ঘাঁটিতে তিনি রয়েছেন বলে বিভিন্ন সূত্রে দাবি করা হয়েছিল। যদিও ভারত সরকারের পক্ষ থেকে এ বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। কিন্তু শেখ হাসিনার অবস্থান নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস হয়েছে।
  6. ঢাকার পূর্বাচলে জায়গা পেতে ২০১৪ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি চিঠি লিখেছিলেন আলোচিত অভিনেতা ও উপস্থাপক শাহরিয়ার নাজিম জয়। সম্প্রতি সেই চিঠি প্রকাশ্যে এসেছে। এরপরই সামাজিক মাধ্যমজুড়ে শুরু হয়ে আলোচনা-সমালোচনা। কারণ চিঠিতে শেখ হাসিনাকে সরাসরি ‘মা’ বলে সম্বোধন করেন জয়।
  7. ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফেরত পাঠানোর প্রশ্নে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, প্রত্যর্পণের বিষয়টি তারা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে মোকাবিলা করবেন। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সঙ্গে বৈঠকের পর গত মঙ্গলবার বার্লিনে এক যৌথ সংবাদ সম্মেলনে জয়শঙ্কর এ কথা বলেন।
  8. সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মোহাম্মদ তানভীর কায়সার নামে এক ব্যক্তির কথোপকথনের একটি অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। জানা গেছে, তিনি নিজেই বাংলাদেশে আওয়ামী লীগের হাতে 'নির্যাতিত' দাবি করে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ওই অডিও ক্লিপটি ছড়িয়ে পড়ে।
  9. দেশের সবচেয়ে বড় রাজনৈতিক দল আওয়ামী লীগের তৃণমূলের প্রায় ৫০ হাজার কর্মী করুণ অবস্থায় আছে। তারা তাদের পরিবারগুলোকে বাঁচাতে অনুরোধ করছেন। কর্মীদের অনেকেই মামলা-হামলা ও গ্রেপ্তারের কারণে বাড়িতেও অবস্থান করতে পারছেন না। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) আওয়ামী লীগের ভেরিফায়েড পেজে একটি পোস্টের মাধ্যমে এসব তথ্য জানানো হয়।
  10. দলাশ পোড়ানোর ঘটনায় আশুলিয়া থানার হত্যাচেষ্টা মামলায় ঢাকা জেলার উত্তর গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ পরিদর্শক আরাফাত হোসেনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাতে ঢাকার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া বেগমের আদালত শুনানি শেষে এই আদেশ দেন।
  11. ছাত্রদের নেতৃত্বাধীন আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হয়ে দেশ ছেড়ে ভারতে পালিয়ে গেছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৫ আগস্ট ব্যাপক প্রাণহানির মধ্যে দেশকে বিশৃঙ্খলার দ্বারপ্রান্তে ঠেলে দিয়ে দেশ ছাড়েন তিনি। সম্প্রতি শেখ হাসিনার টেলিফোনে কথোপকথনের একটি অডিও ফাঁস হয়। মোহাম্মদ তানভীর কায়সার নামে যুক্তরাষ্ট্র প্রবাসী এক আওয়ামী লীগ নেতার সঙ্গে কথা বলেছেন তিনি।
  12. সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা এবং সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ৮৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৩০০ থেকে ৪০০ জনের বিরুদ্ধে চট্টগ্রামের একটি আদালতে হত্যা মামলার আবেদন করা হয়েছে।
  13. গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে শেখ হাসিনার সঙ্গে অনেকেরই কথোপথনের অডিও ফাঁস হচ্ছে। এবার যে অডিওটি ফাঁস হয়েছে সেখানে মোহাম্মদ তানভীর কায়সার নামে যুক্তরাষ্ট্র প্রবাসী এক আওয়ামী লীগ নেতার সঙ্গে কথা বলেছেন তিনি। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ওই অডিও ক্লিপটি ছড়িয়ে পড়ে। অডিওতে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসের নিন্দা করতে শোনা যায় শেখ হাসিনাকে।
  14. ছাত্র আন্দোলনে হত্যা প্রাথমিক তদন্তে কোনো আসামির সম্পৃক্ততা না পাওয়া গেলে মামলা থেকে তার নাম প্রত্যাহারের নির্দেশ দিয়েছে পুলিশ সদর দপ্তর। গত ১০ সেপ্টেম্বর পুলিশ সদর দপ্তর থেকে এ বিষয়ে একটি চিঠি তৈরি করা হয়েছে। পুলিশ সদর দপ্তরের ডিআইজি (কনফিডেন্সিয়াল) মো. কামরুল আহসান সই করা চিঠিটি সারাদেশের প্রত্যেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) ফ্যাক্স করা হয়েছে। পুলিশ সদর দপ্তর থেকে চিঠির সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া
  15. সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হওয়ার পর এক মাসেরও বেশি সময় ধরে প্রতিবেশী ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক তিক্ত অবস্থায় রয়েছে। একদিকে যখন শেখ হাসিনার ভারতে থাকার বিষয়টি বাংলাদেশের ক্ষোভের কারণ হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রধান মুহাম্মদ ইউনূসের সাম্প্রতিক এক সাক্ষাৎকার ভারতকে অবাক করেছে।
  16. বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি এখন সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাতে এটি নিম্নচাপে রূপ নিতে পারে। আর এর প্রভাবে দেশজুড়ে বৃষ্টি ভারী বৃষ্টিপাত হচ্ছে। এতে করে পাহাড়ি অঞ্চলে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। হালদা, সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। এছাড়া আগামী দুদিন (শনিবার ও রোববার) চট্টগ্রাম বিভাগের সব নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে।
  17. আওয়ামী লীগ সরকারের পতনের পর বাংলাদেশের রাজনৈতিক পটপরিবর্তন হয়েছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক জোরদারে এখন আর্থিক ও অর্থনৈতিক সহযোগিতার মতো বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে। শনিবার (১৩ সেপ্টেম্বর) ঢাকা সফরে আসছে যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। এ দলে থাকছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু।