তালিকা করে ২৬ লাখ ভারতীয়কে চাকরি থেকে বিদায় দিন, উপদেষ্টার কাছে আ.লীগের দাবি

আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক: ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের আমলে ভারতীয়রা বাংলাদেশে চাকরিসহ নানা সুযোগ-সুবিধা নিয়েছিল বলে সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযোগ উঠেছিল। অন্তর্বর্তীকালীন সরকারের কাছে্ও তাঁদের চাকরিচ্যুত করার দাবি উঠেছে বেশ জোরেশোরে। বিষয়টি নিয়ে আওয়ামী লীগের ভেরিফায়েড ফেসবুক পেজে বৃহস্পতিবার ফেসবুকে একটি পোস্ট দেওয়া হয়েছে।

সেই পোস্টে বলা হয়, ‘মাননীয় উপদেষ্টা–২৬ লক্ষ ভারতীয় নাগরিক যারা বাংলাদেশে চাকরি করে, তাদের তালিকা করে, চাকরি থেকে বিদায় করে, দেশের তরুণ বেকারদের সুযোগ তৈরি করতে হবে!’

কমেন্ট বক্সে বলা হয়, ‘এই তথ্য উপদেষ্টাই দিয়েছিলেন, সুতরাং এই কাজ তারই সম্পাদন করতে হবে। এটাই তরুণদের দাবি বলে আমরা মনে করি।’

বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ২৬ লাখ ভারতীয় নাগরিক চুক্তিভিত্তিক চাকরি করেন- দেশের বিভিন্ন রাজনৈতিক সংগঠন এমন দাবি করে আসছে বহু দিন ধরে। অভিযোগ ছিল, শেখ হাসিনা সরকার তাঁদের বিভিন্ন প্রতিষ্ঠানে সুযোগ করে দিয়েছিলেন।

সরকার পতনের পর সম্প্রতি নতুন করে আলোচনায় আসে ভারতীয়দের চাকরির বিষয়টি। কোন উপদেষ্টা এই তথ্য দিয়েছেন, আওয়ামী লীগের পোস্টে সে বিষয়ে কিছু উল্লেখ নেই। তবে শেখ হাসিনা সরকার পতনের আগে অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল এক বক্তব্যে ‘২৬ লক্ষ ভারতীয় নাগরিক বাংলাদেশে চাকরি করে’ বলে দাবি করেছিলেন। তার ভিডিও সামাজিক যোগাযোগেরমাধ্যমে ছড়িয়ে পড়ে।

গত জুন মাসে জাতীয় সংসদে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগের অর্থমন্ত্রী জানান, ২০২৩- ২৪ অর্থবছরের এপ্রিল পর্যন্ত ভারতীয় প্রবাসীরা বাংলাদেশ থেকে পাঁচ কোটি ছয় লাখ ডলার দেশে পাঠিয়েছেন।