(ওপরে বাঁ থেকে) আল নাহিয়ান খান জয়, লেখক ভট্টাচার্য। (নিচে বাঁ থেকে) সনজিত চন্দ্র দাস, সাদ্দাম হোসেন | ফাইল ছবি

প্রতিবেদক  ঢাকা বিশ্ববিদ্যালয়: দুই বছর আগের ঘটনায় ছাত্রলীগের ৬৬ জনকে আসামি করে মামলা করেছেন ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার তৎকালীন সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম। বৃহস্পতিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে ওই মামলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৭ সেপ্টেম্বর ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন কমিটির নেতারা উপাচার্যের সঙ্গে দেখা করতে গিয়ে স্যার এ এফ রহমান হলসংলগ্ন নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সামনে ছাত্রলীগের হামলার শিকার হন। হামলার আগের দিন ২৬ সেপ্টেম্বর ছাত্রদলকে ক্যাম্পাসে ‘প্রতিহত’ করার ঘোষণা গণমাধ্যমে দিয়েছিল ছাত্রলীগ।

সেই ঘটনায় ছাত্রদল নেতা আরিফুলের করা মামলায় ছাত্রলীগের তৎকালীন কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার তৎকালীন সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, স্যার এ এফ রহমান হল শাখার সভাপতি রিয়াজুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুনেশ শাহরিয়ার ওরফে মুনসহ ৬৬ জনকে আসামি করা হয়েছে। মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রক্টর এ কে এম গোলাম রব্বানীকেও আসামি করা হয়েছে৷

ছাত্রদলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্রলীগের ৬৬ জনকে আসামি করে ছাত্রদলের আরিফুল ইসলাম বাদী হয়ে আজ সংশ্লিষ্ট আদালতে মামলা করেছেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে শাহবাগ থানাকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন।

গত ১৬ বছরে শিক্ষাঙ্গনে সংঘটিত সব অপরাধের বিচার নিশ্চিতে ছাত্রদল বদ্ধপরিকর উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি বৈষম্যহীন, ন্যায়ভিত্তিক ও মতপ্রকাশের স্বাধীনতার অধিকারসম্পন্ন সমাজ ও রাষ্ট্র গঠনের প্রয়োজনে সন্ত্রাসী-দুর্বৃত্তদের প্রাপ্য শাস্তি নিশ্চিত করা আবশ্যক। গত ১৬ বছরে দেশে যে সন্ত্রাস, অন্যায় ও ভয়ের রাজত্ব কায়েম করা হয়েছিল, এর যথাযথ বিচার নিশ্চিতেই এই মামলা। যাতে ভবিষ্যতে আবার কোনো দুর্বৃত্ত শিক্ষাঙ্গনে অন্যায়-অপরাধ করার বা মুক্ত মতপ্রকাশ বাধাগ্রস্ত করার দুঃসাহস না করে।