রাজশাহী ও খুলনা বিভাগে ভারি বৃষ্টির সতর্কতা

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: নিম্নচাপের প্রভাবে রাজশাহী ও খুলনা বিভাগে একদিনের ভারি বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

সংস্থার বিশেষ বুলেটিনে বলা হয়েছে, স্থল গভীর নিম্নচাপের প্রভাবে রাজশাহী ও খুলনা বিভাগের কোথাও কোথাও সোমবার দুপুর ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

সাধারণত ২৪ ঘণ্টায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হলে তাকে হালকা, ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি, ২৩ থেকে ৪৩ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি ধরনের ভারি, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে তাকে ভারি এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড হলে তাকে বলা হয় অতিভারি বৃষ্টিপাত।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি গভীর স্থল নিম্নচাপে পরিণত হওয়ার পর গত কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ঝরছে। শনি ও রবিবার টানা দুইদিন ঢাকাতেও থেমে থেমে বৃষ্টি হয়েছে। তবে সোমবার সকাল থেকে ঢাকায় সূর্যের দেখা মিলেছে।

আবহাওয়ার নিয়মিত বুলেটিনে বলা হয়েছে, সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী ও খুলনা বিভাগের বেশিরভাগ জায়গায়; রংপুর বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বৃষ্টির মধ্যে ছাতা নিয়ে গন্তব্যে ছুটছে দুই শিক্ষার্থী | ফাইল ছবি

সেই সঙ্গে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৯ মিলিমিটার বৃষ্টিপাত ঝরেছে মানিকগঞ্জের আরিচায়। এছাড়া খুলনায় ১৫৪ মিলিমিটার, ঢাকায় ১৩৮, ফরিদপুরে ১৩০, যশোরে ১০৯, চুয়াডাঙ্গায় ১০৮, বরিশালের হিজলায় ১০৬ মিলিমিটারসহ দেশের বিভিন্ন এলাকায় কম-বেশি বৃষ্টি হয়েছে।