ঈশ্বরদীতে শিক্ষার্থীদের ওপর হামলা-গুলির প্রতিবাদ

শিক্ষার্থীদের ওপর হামলা-গুলির প্রতিবাদে মানববন্ধন। রোববার বেলা ১১টায় ঈশ্বরদী শহরের রেলগেটে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: পাবনার ঈশ্বরদী সরকারি কলেজ ক্যাম্পাস মাদকমুক্ত করার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা-গুলির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন এবং বিচার পেতে স্মারকলিপি দেওয়া হয়েছে।

আজ রোববার বেলা ১১টায় শহরের রেলগেট এলাকায় বিভিন্ন স্কুল-কলেজের শত শত শিক্ষার্থীরা এই কর্মসূচি পালন করে। তাঁরা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড, ফেস্টুন হাতে নিয়ে প্রতিবাদ জানাচ্ছেন।

হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন এক শিক্ষার্থী | ছবি: পদ্মা ট্রিবিউন

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন, শিক্ষার্থী মাহমুদুল ইসলাম শাওন, আহসান হাবিব আকাশ, ইকবাল হাসান তামিম ও কে এম মহিবুর রহমান প্রমুখ।
 
স্থানীয় লোকজন ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বৃহস্পতিবার ঈশ্বরদী সরকারি কলেজের সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাস মাদকমুক্ত করার দাবিতে এক কর্মসূচি নেয়। এ নিয়েই শিক্ষার্থীদের উপর হামলার ঘটনা ঘটে। এ সময় কয়েকটি গুলির শব্দ শোনা যায়। ধাওয়া ও গুলির ঘটনায় পুরো কলেজে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে পুলিশি প্রহরায় শিক্ষার্থীরা ক্লাস শেষে বিকেলে বাড়ি ফেরেন।

মানববন্ধনে অংশ নিয়েছেন ঈশ্বরদী সরকারি কলেজের শিক্ষার্থী ওয়াহিদ উদ্দিন মাহমুদ। তিনি বলছিলেন, ‘আমাদের ক্যাম্পাসে যে ঘটনা ঘটেছে, তা লজ্জাজনক। আমরা আমাদের ক্যাম্পাসে নিরাপদ নই। তাই এখানে প্রতিবাদ জানাতে এসেছি। এই ঘটনা ঘটিয়েছে ছাত্রদল নেতা রফিকুল ইসলাম নয়ন তাঁর দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন।’ 

উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি দিচ্ছেন শিক্ষার্থীরা | ছবি: পদ্মা ট্রিবিউন

ঈশ্বরদী মহিলা কলেজের শিক্ষার্থী শারমিন আক্তার বলেন, ‘সাধারণ শিক্ষার্থীরা তো কোনো অন্যায্য দাবি করিনি, তাহলে ছাত্রদল নেতার লোকজন কেন এ হামলা করল? আমরা এ হামলার বিচার চাই।’

সবশেষ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দায়ী ব্যক্তিদের বিচারের মুখোমুখি করতে এবং শিক্ষার্থীদের মনে নিরাপত্তা নিয়ে আস্থা ফেরানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাশ এবং ক্যাম্পাসে বহিরাগতদের আনাগোনা বন্ধ, মাদক কারবারি ও সেবনকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবীতে ঈশ্বরদী সরকারি কলেজ অধ্যক্ষ এসএম রবিউল ইসলামের কাছে স্মারকলিপি দিয়েছেন শিক্ষার্থীরা।

এ ব্যাপারে জানতে চাইলে ইউএনও সুবীর কুমার দাশ বলেন, ‘সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ তদন্ত করা হবে। পরে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’ 

ঈশ্বরদী সরকারি কলেজ অধ্যক্ষের কাছে স্মারকলিপি দিচ্ছেন শিক্ষার্থীরা | ছবি: পদ্মা ট্রিবিউন