রুহুল কুদ্দুসসহ বিএনপির ৬৯ নেতা-কর্মী নাটোরের তিনটি মামলা থেকে খালাস

বিএনপি নেতা রুহুল কুদ্দুস তালুকদার | ফাইল ছবি

প্রতিনিধি নাটোর: নাটোরে বাড়িতে অগ্নিসংযোগ ও চাঁদাবাজির তিনটি মামলা থেকে বিএনপির নির্বাহী কমিটির সদস্য রুহুল কুদ্দুস তালুকদারসহ দলটির ৬৯ নেতা-কর্মী খালাস পেয়েছেন। আজ মঙ্গলবার দুপুরে নাটোরের অতিরিক্ত দায়রা জজ-৩ এবং যুগ্ম জেলা ও দায়রা জজ তাঁদের খালাস দেন।

সংশ্লিষ্ট আদালত সূত্রে জানা যায়, আজ নাটোরের অতিরিক্ত দায়রা জজ-৩ আদালতে দুটি এবং যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে একটি মামলার রায় ঘোষণা করা হয়। রায়ে তিনটি মামলায় বাড়িতে অগ্নিসংযোগ ও চাঁদাবাজির অভিযোগের দায় থেকে আসামিদের বেকসুর খালাস দেওয়া হয়। অতিরিক্ত দায়রা জজ মো. মাইনুদ্দীন এবং যুগ্ম দায়রা জজ সামশুল আল আমিন এসব রায় দেন।

এই মামলার আসামি ও নাটোরের সাবেক সরকারি কৌঁসুলি রুহুল আমীন তালুকদার প্রথম আলোকে বলেন, তিনটি মামলার সাক্ষীরা আসামিদের কাউকেই শনাক্ত করতে পারেননি। সাক্ষীরা আদালতকে বলেন, ঘটনা ঘটেছে; তবে কারা এসব ঘটনা ঘটিয়েছেন, তা তাঁরা দেখেননি। আদালতে উপস্থিত আসামিদের ঘটনার সময় ঘটনাস্থলে দেখেননি বলে তাঁরা সাক্ষ্য দিয়েছেন।

রুহুল কুদ্দুস তালুকদার বলেন, ‘সম্পূর্ণ রাজনৈতিক আক্রোশে তাঁদের আসামি করা হয়েছিল। মামলা করার পেছনে আওয়ামী লীগের নেতাদের চাপ ছিল। তবে সাক্ষীরা নেতাদের শেখানো কথা বলেননি। ঘটনার সঙ্গে আমাদের সম্পৃক্ততা না থাকার কথাটি আদালতে প্রমাণিত হওয়ায় আদালত আমাদের বেকসুর খালাস দিয়েছেন।’

মামলার সংক্ষিপ্ত বিবরণ সূত্রে জানা যায়, জেলার নলডাঙ্গা উপজেলার রামশাকাজিপুর গ্রামে বাড়িতে হামলা, অগ্নিসংযোগ ও লুটপাট ও চাঁদাবাজির ঘটনায় ২০০৪ সালের ২৭ এপ্রিল রুহুল কুদ্দুসসহ ২৫ জনকে আসামি করা হয়েছিল। পৃথক ঘটনায় একই ধরনের অভিযোগে ২০০৭ সালের ৮ এপ্রিল রুহুল কুদ্দুসসহ ২২ জনকে আসামি করা হয়। ২০০৮ সালের ৭ জুলাই একই এলাকার একটি মুদিদোকানে হামলা ও চাঁদাবাজির মামলায় রুহুল কুদ্দুস তালুকদারসহ ২২ জনকে আসামি করা হয়েছিল।