প্রতিনিধি রাজশাহী বিশ্ববিদ্যালয়:  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘লুব্ধক’ ‘জুলাই বিপ্লব স্মারক আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০২৪’ শিরোনামে একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে। তাদের স্লোগান হচ্ছে ‘স্বাধীনতায় হাসি, স্বাধীনতায় বাঁচি’।

তারা সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ছাত্র-জনতার অভ্যুত্থানে অর্জিত বিজয়কে ‘জুলাই বিপ্লব’ নামে অভিহিত করেছে। এই বিপ্লবের চেতনাকে ধারণ করে দেশ গঠনে সক্রিয় ভূমিকা নেওয়ার জন্য এবং স্বাধীনতা রক্ষার লক্ষ্যে তারা এই প্রতিযোগিতার আয়োজন করেছে বলে জানিয়েছেন সংগঠনের প্রধান নির্বাহী সদস্য জুঁই আক্তার।

প্রতিযোগিতায় অংশ নিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষ বা তার পরবর্তী যে কোনো শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা প্রাথমিকভাবে নিবন্ধন করতে পারবেন। পরে স্লট পাওয়ার ভিত্তিতে অংশগ্রহণের সুযোগ মিলবে। বিতর্কটি এশিয়ান পার্লামেন্টারি পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।

বিতর্কের প্রক্রিয়া অনুযায়ী, ৩ রাউন্ড ট্যাবের পর ৮টি দলকে কোয়ার্টার ফাইনালে স্থান দেওয়া হবে। বিতর্কের প্রথম তিন রাউন্ড ও সেমিফাইনাল ২৮ সেপ্টেম্বর ড. মুহা. শহিদুল্লাহ্ একাডেমিক ভবনে অনুষ্ঠিত হবে।

ফাইনাল পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ২৯ সেপ্টেম্বর রোববার সেমিনার রুম ও ডিনস্ কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ইসলামিক স্টাডিজ বিভাগের এই সংগঠনটি শিক্ষার্থীদের দক্ষতা বাড়ানোর জন্য মুক্তবুদ্ধির চর্চা করে থাকে।