রাজশাহীতে ৯ বছর আগের ঘটনায় হাসিনা-কাদের-আসাদুজ্জামানের নামে মামলা

মামলা | প্রতীকী ছবি

প্রতিনিধি রাজশাহী: রাজশাহীতে প্রায় ৯ বছর আগে স্বামী হত্যার বিচার চেয়ে পুঠিয়া থানায় মামলা করেছেন মোসা. মাছুফা নামের এক নারী। এতে আসামি হিসেবে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ১৭৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। গতকাল বুধবার রাতে এ মামলা করেন তিনি।

এ ছাড়া ওই মামলায় অজ্ঞাতপরিচয় আরও ২৬০ জনকে আসামি করা হয়েছে। মামলার বাদী মাছুফার বাড়ি চারঘাট উপজেলার মাড়িয়া গ্রামে। তিনি সম্পর্কে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের চাচি।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ২০১৫ সালের ১ মে পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে গণতন্ত্র রক্ষা দিবস উপলক্ষে কর্মসূচির আয়োজন করে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। কর্মসূচিতে আওয়ামী লীগের লোকেদের হামলা ও গুলিতে নিহত হন বিএনপির সমর্থক মজির উদ্দিন। পরে পুঠিয়া থানায় হত্যা মামলা করতে গেলে পুলিশ মামলা না নিয়ে তাঁদের ফিরিয়ে দেয়।

মজির উদ্দিনের ছেলে মাসুদ রানা বলেন, ওই সময় তাঁদের মামলা নেওয়া হয়নি। ঘটনা ভিন্ন খাতে নেওয়া হয়েছিল। বর্তমান সরকারের অধীনে ন্যায়বিচার পাওয়ার আশায় তাঁরা মামলাটি করেছেন।

এ বিষয়ে পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন জানান, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

২০১৫ সালের ওই ঘটনায় মজির আমিনকে হত্যা ও পুলিশের ওপর হামলার অভিযোগে পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছিল। এ মামলায় বিভিন্ন সময় বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হয়েছে। রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক ও নিহত মজিরের ভাতিজা আবু সাঈদ চাঁদও এ মামলায় জেল খেটেছেন। বর্তমানে তিনি জামিনে আছেন।

সেদিনের ঘটনায় গতকাল রাতে মজিরের সঙ্গে মামলা করতে যান আবু সাঈদ চাঁদও। তবে একই ঘটনা এবং দুজনের মামলার এজাহারে আসামি হিসেবে একই ব্যক্তিদের নাম লেখার কারণে একটি মামলা রেকর্ড করা হয়েছে। চাঁদের এজাহারটি মামলা হিসেবে রেকর্ড হয়নি।